অনলাইনে ভ্যাট নিবন্ধনের উদ্বোধন

প্রচ্ছদ » অর্থনীতি » অনলাইনে ভ্যাট নিবন্ধনের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : সহজে ভ্যাট প্রদানের জন্য জমকালো আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ভ্যাট নিবন্ধন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার অনলাইন মূল্য সংযোজন কর (ভ্যাট) সিস্টেমের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ও এফবিসিআইয়ের প্রথম সহসভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। এ ছাড়া এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের পথে আরো এক ধাপ এগিয়ে গেল। আমরা এখন থেকে অনলাইনে ভ্যাট দিবো।

নতুন অনলাইন ভ্যাট সিস্টেমের মাধ্যমে সারাদেশের করদাতারা ঘরেই বসে অনলাইনে ভ্যাট নিবন্ধন পাবেন। ডিজিটাল এই পদ্ধতিতে মূসক পরিশোধও করা যাবে ই-পেমেন্টের মাধ্যামে। মূসক রিটার্ন দাখিল, প্রাপ্তি স্বীকারপত্রও মিলবে অনলেইনে। এক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নিতে হবে।

এ ছাড়া ভ্যাট আইন জটিলতা নিরসনে হটলাইন সেবা চালু হয়েছে। যে কেউ ১৬৫৫৫ নম্বরে কল করে ভ্যাট সেবা নিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস