অভিন্ন শ্রম আইন করার পরামর্শ ইইউ’র

প্রচ্ছদ » অর্থনীতি » অভিন্ন শ্রম আইন করার পরামর্শ ইইউ’র

নিজস্ব প্রতিবেদক : দেশের ইপিজেডের ভেতরে তৈরি পোশাক কারখানা ও বাইরের কারখানার জন্য অভিন্ন শ্রম আইন করার পরামর্শ দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টারি ডেলিগেশন।

সোমবার রাজধানী গুলশানের একটি হোটেলে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন (বিজিএমইএ) ও ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টারি ডেলিগেশনের সঙ্গে আলোচনা শেষে সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেয় প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দলটির পক্ষ থেকে জানানো হয়, তৈরি পোশাক কারখানাগুলো নিয়ে বিজিএমইর সঙ্গে আমাদের খোলাখুলি আলোচনা হয়েছে। বাংলাদেশের কারখানাগুলোতে অনেক পরিবর্তন এসেছে। শ্রমিকদের উন্নয়নে অনেক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এগুলো খুব ভালো দিক যা গার্মেন্টস খাতকে আরো সামনের দিকে নিয়ে যাবে ও তৈরি পোশাক খাতে প্রতিযোগিতায় ভালোভাবে টিকে থাকার শক্তি জোগাবে।

এছাড়া শ্রমিক ইউনিয়নগুলোতে নারী নেত্রীদের আরো অন্তর্ভুক্তিরও পরামর্শ দেয় এ প্রতিনিধি দলটি।

সংবাদ সম্মেলনে ব্রেক্সিট ইস্যুর কারণে পোশাক খাত ক্ষতির সম্মুখীন হচ্ছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ব্রেক্সিট ইস্যুর কারণে অবশ্যই গার্মেন্টস খাত কিছুটা ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে তা তেমন কোনো প্রভাব আনবে না বলেও জানান তিনি।

এছাড়া আজ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইপিজেডের শ্রমিকদের আইন নিয়েও আলোচনা হয়েছে। রানা প্লাজার ঘটনার পর পোশাক কারখানাগুলোর পরিবর্তনে তারা সন্তুষ্ট এবং আমরাও তাদের সঙ্গে কাজ করতে চাই। তাদের পরামর্শ অনুযায়ী আমাদের যা যা করণীয় আমরা সেগুলো করতে চাই। কারণ এ ব্যবসা আমাদের, তাই এটি টিকিয়ে রাখতে আমরা সব কাজ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

January ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১