আইপিএলে কম মূল্যে বিক্রি হওয়া পাঁচ ক্রিকেটার

প্রচ্ছদ » খেলা » আইপিএলে কম মূল্যে বিক্রি হওয়া পাঁচ ক্রিকেটার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : গেল সোমবার ভারতের বেঙ্গালুরুতে বসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসরের নিলাম। সেদিন নিলামে তোলা হয় ৩৫২ জন ক্রিকেটারকে। যার মধ্য থেকে মাত্র ৬৬ জনকে দলে ভেড়ায় আইপিএলের ৮টি ফ্যাঞ্জাইজি। নিলামে রাইজিংপুনে সুপারজায়ান্টস নিজেদের বাজেটের অর্ধেক খরচ করে দলে নিয়েছে একজনকে (বেন স্টোকস, ১৪.৫ কোটি রূপি)। সেখানে গুজরাট লায়ন্স ১১জন ক্রিকেটারকে দলে ভিড়িয়েও বাজেটের ১০.৫ কোটি রূপি অবশিষ্ট রাখে।

চলুন জেনে নেওয়া যাক এবারের আইপিএলের নিলামে সবচেয়ে কমদামে বিক্রি হওয়া পাঁচ ক্রিকেটার সম্পর্কে।

১. মার্টিন গাপটিল : ৫০ লাখ রূপি (কিংস ইলেভেন পাঞ্জাব)
নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলকে টি-টোয়েন্টি স্পেশালিষ্ট ব্যাটসম্যান হিসেবে মানা হয়। গাপটিল স্বল্প পরিসরের ক্রিকেটে বিস্ফোরক ব্যাটসম্যান এবং তিনি কয়েক ওভারের মধ্যেই ম্যাচের দৃশ্যপট পাল্টে দিতে পারেন। যদিও আইপিএলে গাপটিলের পরিসংখ্যান সুখকর নয়, তবে এবার নিজেকে শুধরানোর জন্য একটা শেষ সুযোগ হয়তো পেয়েছেন তিনি। ২০১৬ সালে গাপটিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন।

২০১৭ আইপিএল নিলামে প্রথম রাউন্ডে অবিক্রিত থাকেন মার্টিন গাপটিল। কিন্তু দ্বিতীয় রাউন্ডে কিংস ইলেভেন পাঞ্জাব তাকে ভিত্তিমূল্য ৫০ লাখ রূপি দিয়ে কিনে নেয়। আইপিএলে নিজেকে শুধরানোর এর চেয়ে ভালো মাধ্যম আর কি হতে পারত গাপটিলের জন্য। ওয়ানডে ক্রিকেটে দ্বিশতক হাঁকানো ব্যাটসম্যান মার্টিন গাপটিল এবারের আসরে মুরালি বিজয়ের ওপেনিং পার্টনার হিসেবে মাঠে নামবেন।

২. ক্রিস জর্ডান : ৫০ লাখ রূপি (সানরাইজার্স হায়দরাবাদ)
ডানহাতি ইংলিশ পেসার অলরাউন্ডার ক্রিস জর্ডানকে ডেথ ওভারের স্পেশালিষ্ট বোলার বলা হয়। কিন্তু এবারের আইপিএলে খুব অল্পদামেই বিক্রি হন তিনি। যদিও প্রথম রাউন্ডে অবিক্রিত ছিলেন জর্ডান। তবে ভাগ্য সূপ্রসন্ন হওয়ায় দ্বিতীয় রাউন্ডে তার ভিত্তিমূল্য দিয়েই তাকে দলে ভেড়ায় বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ।

২০১৬ সালের আইপিএলে জর্ডান রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছিলেন, তবে এবার তাকে ছেড়ে দেয় কোহলির দল। কারণ সদ্য শেষ হওয়া ভারত-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজে দলের সাথে ছিলেন ক্রিস জর্ডান। তবে আশানুরুপ ফল না করতে পারায় তাকে ছেড়ে দেয় বেঙ্গালুরু। তবে নিজেকে শুধরিয়ে পুরাতন রুপে ফিরতে পারেন ক্রিস জর্ডান।

৩. আসেলা গুনারত্নে : ৩০ লাখ রূপি (মুম্বাই ইন্ডিয়ান্স)
এবারেই অস্ট্রেলিয়ার সাথে টি-টোয়েন্টি সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। অভিজ্ঞ ক্রিকেটাররা দল থেকে অবসর নেওয়ায় নিজের খেঁই যেন হারিয়ে ফেলেছে এশিয়ার পরাশক্তি দল শ্রীলঙ্কা। কিন্তু বর্তমান নতুন দল নিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে লঙ্কানরা।

তিন ম্যাচের সিরিজ জিততে দ্বিতীয় ম্যাচে বিস্ফোরক ইনিংস খেলেন আসেলা গুনারত্নে। শেষ তিন ওভারে ৪৮ রান দরকার ছিল লঙ্কানদের। সেই রান তুলে জয়ের বন্দরে নোঙর ফেলতে অনন্য ভূমিকা রাখেন আসেলা গুনারত্নে। পরপর তিন বলে তিনটি ছক্কা মেরে ম্যাচ জয়ের সাথে একম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেন গুনারত্নে। খেলেন ৮৪ রানের ম্যাচজয়ী ইনিংস।

২০১৭ সালের আইপিএল নিলামে তাকে তার ভিত্তিমূল্য ৩০ লাখ রূপিতে দলে টানে মুম্বাই ইন্ডিয়ান্স। ঘরোয়া টি-টোয়েন্ট লিগে অসাধারণ পার্ফমেন্সের কল্যাণেই শ্রীলঙ্কা দলে অন্তর্ভূক্ত হন আসেলা গুনারত্নে। আর এবার তো আইপিএলের দুইবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে মাঠ মাতাবেন।

৪. মোহাম্মদ নবী : ৩০ লাখ রূপি (সানরাইজার্স হায়দরাবাদ)
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো দুই আফগানিস্তানের ক্রিকেটাকে দলে ভিড়িয়েছে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ। তারা হলেন আফগানিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী ও স্পিনার রশিদ খান। আফগানিস্তানে সারাক্ষণ লেগে থাকা যুদ্ধ দূর্দশা কাটিয়ে বিশ্ব ক্রিকেটে তাদের ভাবমূর্তী উজ্জ্বল করতে যথেষ্ট সহায়ক ভূমিকা রাখছে আফগানিস্তান ক্রিকেট দল।

৩১ বছর বয়সী মোহাম্মদ নবী তাদের মধ্যে অন্যতম, যিনি নিজের দেশ পেরিয়ে বিশ্বের প্রায় প্রতিটা টি-টোয়েন্টি লিগে খেলে যাচ্ছেন। বিপিএল, পিএসএলের পর এবার দল পেয়েছেন আইপিএলে। আর তাকে তার ভিত্তিমূল্য ৩০ লাখ রূপিতে দলে টেনেছে বর্তমান চ্যাম্পিয়ন হায়দরাবাদ। আর এরই সাথে প্রথম আফগান ক্রিকেটার হিসেবে আইপিএলে নাম লেখান মোহাম্মদ নবী।

মোহাম্মদ নবী লোয়ার অর্ডারে ভালোই ব্যাট করে থাকেন। পাশাপাশি স্পিন বোলিংয়েও যথেষ্ট পারদর্শী। আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে মাঠে নামার সুযোগ পেলে নিজের জাত অবশ্যই চেনাবেন নবী তাতে কোন সন্দেহ নেই।

৫.ইশাঙ্ক জগ্গী : ১০ লাখ রূপী (কলকাতা নাইট রাইডার্স)
ইশাঙ্ক জগ্গী ২০১৭ সালের আইপিএল নিলামের শুরুতে তালিকায় তার নামই ছিল না। কিন্তু সদ্য শেষ হওয়া ভারতের ঘরোয়া লিগ সৈয়দ মুস্তাক আলী টুর্নামেন্টে তার অসাধারণ পার্ফমেন্সে সকলের নজরে আসেন ইশাঙ্ক। ফলে পরবর্তিতে নিলাম তালিকায় তাকে অন্তর্ভূক্ত করে আইপিএল গভর্নিং বডি।

২৮ বছর বয়সী ইশাঙ্ক জগ্গী এবারের আসরে আইপিএলের দুইবারের চ্যাম্পিয়ন কলাকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ মাতাবেন। আর তাকে দলে ভেড়াতে কলাকাতা নাইট রাইডার্স খরচ করে তার ভিত্তিমূল্য অনুযায়ী ১০ লাখ রূপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১