আইপিও এবং রাইটের টাকা ব্যবহারে নতুন শর্ত

প্রচ্ছদ » Breaking News || Slider » আইপিও এবং রাইটের টাকা ব্যবহারে নতুন শর্ত

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) ও রাইটের মাধ্যমে নেওয়া তহবিল ব্যবহারে নতুন শর্ত আরোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ অনুষ্ঠিত ৬০২তম কমিশন সভায় সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জে অর্ডিন্যান্স এর ধারা ২ সিসি এর অধীনে নতুন শর্ত আরোপ করেছে।

জানা গেছে, বেশ কিছু কোম্পানি আইপিও এবং রাইটের টাকা নিজেদের ইচ্ছামত খরচ করছে। ইচ্ছামত অর্থ ব্যবহার রোধ করতেই নতুন শর্ত আরোপ করা হয়েছে।

নতুন শর্তে বলা হয়েছে, আইপিও এবং রাইটের তহবিল যথাসময়ে ব্যবহারে ব্যর্থ কিংবা বিচ্যুত হলে এর কারণ এবং পরিচালনা পর্ষদের মতামত বিস্তারিতভাবে মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করতে হবে। এরপর তহবিল ব্যবহারে বিচ্যুতির কারণ ও পরিচালকদের মতামত উপস্থাপন করে সাধারণ সভায় (এজিএম) কমপক্ষে ৫১ শতাংশ সাধারণ শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে।

পরবর্তীতে এজিএম প্রতিবেদন এবং বিচ্যুতির কারণ ও মতামতে বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বিএসইসি-তে অনুমোদনের জন্য দাখিল করতে হবে। আর এ বিষয়ে বিএসইসির অনুমোদন পেলে তা মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করতে হবে।

এ বিষয়ে বিএসইসি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কমিশন লক্ষ্য করেছে বেশ কিছু কোম্পানি আইপিও এবং রাইটের টাকা নিজেদের ইচ্ছামত খরচ করছে। এতে বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষুণ্য হচ্ছে। তাই বিনিয়োগকারীদের স্বার্থে এ বিষয়ে নতুন শর্ত আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

January ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১