আট ব্যাটসম্যান নাকি পাঁচ বোলার?

প্রচ্ছদ » খেলা » আট ব্যাটসম্যান নাকি পাঁচ বোলার?

ক্রীড়া প্রতিবেদক : চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে একজন অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। হারের পর একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানো নিয়ে বেশ সমালোচনা হয়। আজ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সাংবাদিকরা মাশরাফিকে একই প্রশ্ন করেন। তারা জানতে চান অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচজন বোলার খেলানো হবে নাকি আটজন ব্যাটসম্যান?

অস্ট্রেলিয়ার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘আমি সেটা নিয়ে ভাবছি না। তবে একটা জিনিস পরিস্কার সেটা হল আমাদের রান করতে হবে। ওয়ানডেতে ৩০০ রান ভালো স্কোর। আমাদের এমন ব্যাটসম্যান দরকার যে অতিরিক্ত ৩০টি রান এনে দিতে পারবে। আবার এমন বোলারও দরকার যে ভালো বল করে ৩০টি রান কম হতে দিবে। ম্যাচ জেতার ক্ষেত্রে এটাই প্রয়োজন।

বাংলাদেশের সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘বিশ্ব ক্রিকেটে এখন যদি ওয়ানডের বোলারদের আলাদা করেন তাহলে মিশেল স্টার্ক ও মুস্তাফিজকে করতে হবে। তাদেরকে ব্যাটসম্যানরা খুব ভালোভাবে মোকাবেলা করছে। রাবাদা এখন নাম্বার ওয়ান বোলার। গতকাল সেও ওভার প্রতি ৭/৮ করে রান দিয়েছে। এই টুর্নামেন্টে আসলে পেস বোলাররা সুবিধা করতে পারছে না। আইসিসির উইকেট সব সময় ভালো হয়। ওয়ানডে বিশ্বকাপে আমরা যেটা দেখেছি যে সেখানে স্পোর্টিং উইকেট ছিল। বোলাররা ভালো বল করলে বেনিফিট পেয়েছে। ব্যাটসম্যানরা ভালো ব্যাট করতে পারলে সুবিধা পেয়েছে। এখানে যা আছে তার মধ্যেই আমাদের খেলতে হবে। এখানে কোনো বোলার যদি অসাধারণ বল করতে পারে সেটা দলের জন্য বেশ উপকারী হবে।’

মাশরাফি আরো বলেন, ‘আমাদের বোলারদের বোলিং সামর্থ অন্যদের চেয়ে ভালো আছে। এমন উইকেটে সচরাচর দেখা যায় যে একদল ৩৩০ রান করল অন্যদল সেটা টপকে জিতে গেল। উভয় দলেই ভালো বোলার রয়েছে। আগের ম্যাচে আমরা ইনিংসের মাঝদিকে উইকেট নিতে পারিনি। আসলে উইকেট নেওয়াটা ম্যাচের একটা উল্লেখযোগ্য বিষয়। আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮ ব্যাটসম্যান নিয়ে খেলে ৩০০+ রান করেছি। এখন সাতজন নিয়ে খেললে সেটা করা সম্ভব হবে কিনা ভেবে দেখতে হবে। আবার পাঁচজন বোলার নিয়ে খেলা যাবে কিনা সেটাও দেখতে হবে। তবে আশা করছি সঠিক ভারসম্য নিয়েই আমরা মাঠে নামতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১