আমিও প্রধানমন্ত্রী হতে পারি : করবিন

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » আমিও প্রধানমন্ত্রী হতে পারি : করবিন

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সরকার গঠন নিয়ে যুক্তরাজ্যের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী থেরেসা মে যখন ঘাম ঝরাচ্ছেন, তখন করবিন বললেন, আমিও প্রধানমন্ত্রী হতে পারি। থেরেসা মের সরকার গঠন প্রক্রিয়া ধমকে দিতে চেষ্টা অব্যাহত রেখেছেন লেবার পার্টির নেতা করবিন।

নিজের প্র্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা সম্পর্কে সানডে মিররকে করবিন বলেন, ‘এখনো সম্ভাবনা আছে। সত্যিই। বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

বিবিসিকে করবিন জানিয়েছেন, থেরেসার মের বদলে অন্যান্য দলের সংসদ সদস্যদের (এমপি) তাকে সমর্থন করার আহ্বান জানাবেন তিনি।

ছায়া পররাষ্ট্রমন্ত্রী এমিলি থর্নবেরিও লেবার পার্টির সরকার গঠনের সম্ভাবনার কথা বলেছেন স্কাই নিউজকে। এ ছাড়া ১০ নম্বর ডাউনিং স্ট্রিককে অপব্যবহারের জন্য থেরেসা মের বিরুদ্ধে অভিযোগ এনেছেন তিনি।

এদিকে, ছোট দল ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সঙ্গে জোট করে সরকার গঠনের সমঝোতায় পৌঁছেছেন থেরেসা মে। ডিইউপির ১০ এমপি যোগ দিলে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২৬ আসন নিশ্চিত হয় কনজারভেটিভ পার্টির (টরি)।

মঙ্গলবারের সাধারণ নির্বাচনে থেরেসা মের কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮ আসন। তাদের প্রয়োজন কমপক্ষে আটটি আসন। ডিইউপির ১০ পেলে সরকার গঠন করতে পারবেন থেরেসা মে।

অন্যদিকে, লেবার পার্টি পেয়েছে ২৬২ আসন। সরকার গঠনের জন্য অন্যান্য সব দল নিয়ে জোট গঠন করতে হবে তাদের। কিন্তু এই প্রক্রিয়া অনেক জটিলতায় পূর্ণ। কিন্তু থেরেসা মে যদি সরকার গঠনে সমর্থ না হন, কেবল তখনই দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে লেবার পার্টির নেতাকে সরকার গঠনের আহ্বান জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০