পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পতনের বলয় থেকে বেড় হয়ে উধ্বমূখী উর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে বাজার। এইদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও ৪০ মিনিট পর ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক।

আজ সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকা।

এ বিষয়ে বিএসইসি সূত্রে জানা যায়, সূচকের টানা পতন ঠেকাতে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের বিভিন্ন দিগনির্দেশনা দেওয়া হয়েছে। আর তারা সেভাবে কাজ করছে। এছাড়া রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি সূচকের পতন ঠেকাতে সক্রিয় ভূমিকা পালন করছে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৩৮ লাখ ৭১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৪৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৯৯ কোটি ৯৩ লাখ ১৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ লাখ ৫৬ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬ লাখ ৭৯ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০