এক্সপোজারের সীমা রিভিউ চেয়ে সিএসইর চিঠি

প্রচ্ছদ » Uncategorized » এক্সপোজারের সীমা রিভিউ চেয়ে সিএসইর চিঠি

cseনিজস্ব প্রতিবেদক : দীর্ঘমেয়াদে পুঁজিবাজারে স্থিতিশীলতার জন্য ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বা এক্সপোজারের সীমা পূনর্বিন্যাস বা রিভিউ চেয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে চিঠি পাঠিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এ চিঠি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার সিএসইর চেয়ারম্যান ড. একে আব্দুল মোমেনের সই করা একটি চিঠি অর্থমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে বলে সিএসই সূত্রে জানা গেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলোর রেগুলেটরি মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে।
রেগুলেটরি মূলধনের মধ্যে রয়েছে পরিশোধিত মূলধন, অবণ্টিত মুনাফা, প্রিমিয়াম আয় ও বিধিবদ্ধ সঞ্চিতি। এই সীমাকে নতুন করে নির্ধারণ কিংবা সংজ্ঞা পূনর্বিন্যাসের প্রস্তাব দিয়েছে সিএসই। যাতে সামান্য শেয়ারের দর বাড়লে ওভার এক্সপোজার না হয়ে যায়।

পুঁজিবাজারে স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য ন্যাশনাল কো-অর্ডিনেটিং কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।

আর তৃতীয় প্রস্তাব হিসেবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) কে আরও শক্তিশালী করার প্রস্তাব দেওয়া হয়েছে। যাতে বাজারের সংকটের সময় আইসিবি ভালোভাবে পুঁজিবাজারকে সার্পোট দিতে পারে।

এছাড়া বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, আইডিআরএসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট রেগুলেটরি সংস্থাগুলোকে সমন্বয়ের মাধ্যমে যে কোনো পলিসি সিদ্ধান্ত চূড়ান্ত করারও প্রস্তাব দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয়ার্ধের মূদ্রানীতি ঘোষণার পর থেকে সোমবার পর্যন্ত টানা দরপতন হয়েছে পুঁজিবাজারে। বাজারের এই পরিস্থিতি নিয়ে ইতোমধ্যে শীর্ষ ব্রোকারেজ হাউস বৈঠক করেছে। সেখানে দীর্ঘ মেয়াদে পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য এক্সপোজারের বিষয়কে বড় প্রাধান্য দেওয়া হয়।

কারণ পুঁজিবাজারে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগসীমা নির্ধারণের ক্ষেত্রে বাজারমূল্য হিসাবে ধরা হয়। এতে শেয়ারের দর বেড়ে গেলেই এক্সপোজারের সীমা বেড়ে যায়। তখন প্রতিষ্ঠানগুলোর শেয়ার বিক্রি করা ছাড়া আর উপায় থাকে না। তাই এক্সপোজারের আওতা থেকে বন্ড, ডিবেঞ্চার, প্রেফারেন্স শেয়ারসহ তালিকাভুক্ত নয় এমন কোম্পানিতে বিনিয়োগ বাইরে রাখার প্রস্তাব দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *