পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : আগামী ১৪ মে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ মেয়াদকালের নির্বাচন অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে।
প্রসঙ্গত, এফবিসিসিআই নির্বাচন বোর্ড গত ১২ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করে।

জানা গেছে, গত ২৯ জুন এফবিসিসিআই বোর্ড সভায় নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়। নির্বাচন বোর্ডের প্রধান করা হয় সংসদ সদস্য প্রফেসর আলী আশরাফকে। আর নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয় বিটিএমএ’র সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিনকে। এখন পর্যন্ত দুই হেভিওয়েট প্রার্থীর নাম সভাপতি পদের লড়াইয়ে শোনা যাচ্ছে। একজন হচ্ছেন বর্তমান প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। অন্যজন সাবেক প্রথম সহ-সভাপতি জসিম উদ্দিন।

ঘোষিত তফসিল অনুযায়ী এফবিসিসিআইয়ের পরিচালক পদে নির্বাচনের জন্য ১০ এপ্রিল তারিখের মধ্যে মনোনায়নপত্র দাখিল করতে হবে। ১৫ মার্চের মধ্যে চেম্বার ও সমিতিগুলোকে ২০১৭ সালের চাঁদা পরিশোধ করতে হবে। ১৮ মার্চ ভোটার হিসেবে নাম পাঠানোর শেষ সময়। ২৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। এ তালিকার ওপর আপত্তি জানানো শেষ সময় ২৮ মার্চ। আপত্তির ওপর শুনানি করা হবে ২৯ ও ৩০ মার্চ।

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ১ এপ্রিল। ১০ এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। এ তালিকা বাছাই করা হবে ১১ থেকে ২২ এপ্রিল পর্যন্ত। বৈধ মনোনয়নপত্র জমাদানকারীদের তালিকা প্রকাশ করা হবে ২৩ এপ্রিল। নির্বাচন বোর্ডের বৈধ মনোনয়নপত্রের বিরুদ্ধে আপিল করতে হবে ২৬ এপ্রিল বিকাল ৪টা পর্যন্ত। বাতিল প্রার্থীর আপিল শুনানি গ্রহণ করা হবে ২৭ এবং ২৯ এপ্রিল। ৩০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রণয়ন করা হবে। ৬ মে বিকাল ৪টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন। ওইদিন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ১৪ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন নির্বাচন শেষে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন। সব মিলিয়ে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ২০ মে।

নিয়মানুযায়ী, এবার এফবিসিসিআই’র ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদে আসবেন চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলো থেকে। দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিতে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০