এসএমই খাতের হাত ধরেই সমৃদ্ধশালী হবে সার্বিক অর্থনীতি : পরিকল্পনামন্ত্রী

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » এসএমই খাতের হাত ধরেই সমৃদ্ধশালী হবে সার্বিক অর্থনীতি : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা শিল্পখাত (এসএমই) একটি বিরাট সম্ভাবনাময় খাত। এ খাতের উন্নয়ন হলেই অর্থনীতির উন্নয়ন হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ শনিবার হোটেল ওয়েস্টিনে সিটি ফাউন্ডেশন আয়োজিত ১২ তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, এসএমই খাতের উন্নয়ন হলেই আমাদের অর্থনীতির উন্নয়ন হবে। এ খাতের হাত ধরেই সমৃদ্ধশালী হবে সার্বিক অর্থনীতি, দারিদ্র দূর হবে। এসএমই খাত জিডিপিতে ভূমিকা রাখছে।

মুস্তফা কামাল আরো বলেন, বাংলাদেশের মানুষ অসাধারণ সাহসী। প্রতিটি মানুষই স্বনির্ভর হতে চায়। আজ অনেক গুলো সাহসী মানুষের সফলতার গল্প শুনলাম। এগুলো আমাকে স্বপ্ন দেখাবে। আর এ পুরস্কার মাইলফলক হয়ে থাকবে।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে এসএমই খাতে সফলতার ছাপ রেখেছেন এমন মোট ১২ জন উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে নগদ অর্থের চেক, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।
এর মধ্যে শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা বিভাগে বিজয়ী নওগাঁর জিল্লুর রহমানকে সাড়ে ৪ লাখ টাকা, প্রথম রানার আপ শেরপুরের সাইদুজ্জামান সরকারকে দেড় লাখ টাকা এবং দ্বিতীয় রানার আপ হিসেবে বরগুনার আজিজুল হক শিকদারকে ১ লাখ টাকা প্রদান করা হয়।

শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা বিভাগে বিজয়ী মুন্সীগঞ্জের রুমা আক্তারকে সাড়ে ৩ লাখ টাকা, প্রথম রানার আপ ঢাকার ফজিলাতুন নেছাকে দেড় লাখ টাকা এবং দ্বিতীয় রানার আপ হিসেবে চট্টগ্রামের রুবামা শারমিনকে ১ লাখ টাকা প্রদান করা হয়।

শ্রেষ্ঠ তরুন ক্ষুদ্র উদ্যোক্তা বিভাগে বিজয়ী সাভারের রুবেল দেওয়ানকে সাড়ে ৩ লাখ টাকা, প্রথম রানার আপ গাইবান্ধার রহিমা খাতুনকে দেড় লাখ টাকা এবং দ্বিতীয় রানার আপ হিসেবে পাবনার তাইফুর রহমানকে রাজুকে ১ লাখ টাকা প্রদান করা হয়।

শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা বিভাগে বিজয়ী সাতক্ষীরার সায়মা খাতুনকে সাড়ে ৩ লাখ টাকা, প্রথম রানার আপ দিনাজপুরের আশরাফ হোসেনকে দেড় লাখ টাকা এবং দ্বিতীয় রানার আপ হিসেবে শরীয়তপুরের নুরুল আমিন সরদারকে ১ লাখ টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানটির সার্বিক সাহায্যে ছিল সাজেদা ফাউন্ডেশন, সিটি ব্যাংক ও এবং সিডিএফ। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার বিতরণীর উপদেষ্টা পরিষদের সিভাপতি ড. ওয়াহিদ উদ্দিনের সভাপতিত্বে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, সাব-ক্লাস্টার প্রধান সিটি বাংলাদেশ এন্ড শ্রীলঙ্কা জেমস মোরো প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১