cafiপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: কফি তো নিয়মিত খাওয়া হয়ই, কিন্তু জানেন কি এই কফিই আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে? ঠিকই শুনেছেন। আর এই কফির নাম দেয়া হয়েছে বুলেটপ্রুফ কফি। ১/৪-১/২ সাদা মাখনের স্টিক ও ১ টেবল চামচ নারকেল তেল বা ব্রেন অক্টেন কফির সঙ্গে মিশিয়ে তৈরি করা হয় বুলেটপ্রুফ কফি। নারকেল তেল বা ব্রেন অক্টেনে থাকে মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড বা এমএসটি।

অনেক ডায়েটিশিয়ানই ব্রেকফাস্টের মূল খাবার হিসেবে বুলেটপ্রুফ কফির কথা বলে থাকেন। কারণ এই কফি পেট অনেকক্ষণ ভরা রাখতে সাহায্য করে ও খিদে কমায়। বাটার স্যাচুরেটেড ফ্যাট হওয়ার কারণে তা হজম হতে সময় নেয়। তেলের মধ্যে থাকা এমসিটি গ্রেলিন ও সিসিকে-র মতো উপাদান হাঙ্গার হরমোনের সমতা বজায় রাখতে সাহায্য করে। এমসিটি খুব সহজেই কিটোনে পরিণত হয় যা মেটাবলিজম রেট বাড়িয়ে দেয়।

মাখনে থাকা স্যাচুরেটেড ফ্যাট শরীরে ক্যাফেইন শোষণের গতি কমিয়ে দেয়। যার ফলে সারা দিন এনার্জির মাত্রা সমান থাকে। সাধারণত ক্যাফেইনের প্রভাবে কখনো এনার্জির মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, কখনও একেবারেই কমে যায়।

এর সঙ্গেই এই কফি মস্তিষ্ক বেশি সজাগ ও সচল রাখতে সাহায্য করে বলেও দাবি করেছেন কফির প্রস্তুতকর্তা ডাভে অ্যাসপ্রে। কারণ এর ফলে মস্তিষ্ক এনার্জি প্রস্তুত করতে কার্বোহাইড্রেট বা চিনির বদলে কিটোন ব্যবহার করে। আবার উত্কণ্ঠা কমিয়ে মুড ভালো রাখতেও সাহায্য করে বুলেটপ্রুফ কফি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

February ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jan    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮