কিমের সঙ্গে বন্ধুত্বের আশা ট্রাম্পের!

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » কিমের সঙ্গে বন্ধুত্বের আশা ট্রাম্পের!

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: কিম জং উন কেন আমাকে বৃদ্ধ বলে অপমান করবে, যখন আমি তাকে কখনো বেঁটে আর মোটা বলিনি। আমি অনেক চেষ্টা করেছি তার বন্ধু হওয়ার এবং হয়ত কখনও সেটা হবে।’

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে ‘বেঁটে ও মোটা’ ডেকেও পরোক্ষভাবে বন্ধুত্বের আহ্বান জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আজ রোববার এক টুইটার বার্তায় ট্রাম্প এসব লিখেন। এরপর আরো তিনটি টুইট করে নিজের সাফাই গান ট্রাম্প।

১২দিনব্যাপি এশিয়া সফরের অংশ হিসেবে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো অপারেশন সম্মেলনে যোগ দিতে ভিয়েতনামের দানাংয়ে রয়েছেন তিনি।

ট্রাম্পের টুইটের মূলে রয়েছে ট্রাম্পের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অ্যাপেক সম্মেলনে সাক্ষাত, উভয় নেতার মধ্যে সম্পর্ক ও এ নিয়ে কিম জং উনের কটুক্তি।

গতকাল শনিবার উত্তর কোরিয়া সরকার ট্রাম্পের এশিয়া সফরকে ‘যুদ্ধে প্ররোচনাকারীর’ সফর বলে সম্বোধন করেছিলো। ট্রাম্পকে ‘বিশ্ব শান্তি নষ্টকারী’ ও ‘নিবোর্ধ বৃদ্ধ’ বলেও সম্বোধন করে উত্তর কোরিয়া সরকার।

ট্রাম্প কোরিয়ান অঞ্চলে পারমানবিক যুদ্ধের জন্য ভিক্ষা করছেন বলে মন্তব্য করে উত্তর কোরিয়া সরকারের মুখপাত্র।

এর আগেও ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত বৃদ্ধ’ ডেকেছিলেন কিম। তারা পরস্পরকে ‘উন্মাদ’ বলে সম্বোধন করেছিলেন। ট্রাম্প কিমকে রকেট ম্যান বলেও উল্লেখ করেছিলেন।

ট্রাম্পের সঙ্গে পুতিনের সম্পর্ক নিয়ে কিমের সমালোচনার জবাব দেন ট্রাম্প। সেখানে তিনি লিখেন – কখন বোকারা বুঝবে রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকা ভালো, খারাপ কিছু নয়।

বিবিসির খবরে জানা যায়, কিমের সঙ্গে ট্রাম্পের কখনও বন্ধুত্ব হবে কিনা – ভিয়েতনামে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা খুবই আশ্চর্যকর বিষয় হবে, তবে সম্ভাবনা আছে।

ট্রাম্প আরো বলেন, যদি এমন হয় তাহলে ভালো। তিনি জোর দিয়ে বলেন, উত্তর কোরিয়াসহ অনেক অঞ্চল এবং বিশ্বের বাকি অঞ্চলগুলোর জন্যও ভালো।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিয়ে একের পর কঠোর হুমকি দিয়ে যাচ্ছেন ট্রাম্প। সফরের অংশ হিসেবে জাপান, দক্ষিণ কোরিয়া ও চীন সফরে উত্তর কোরিয়াই ছিল মূল এজেন্ডা।

এ সফর থেকে বিশ্ববাসীকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এক হওয়ার আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প। আগামীকাল সোমবার ম্যানিলা সফরের মধ্য দিয়ে শেষ হবে মার্কিন প্রেসিডেন্টের এশিয়া সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০