পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। এদিন দুই বাজারেই আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসই সূচকের রেড সিগন্যালে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে কিছুটা উত্থান পতন থাকলেও সোয়া ঘন্টা পর পতনের কবলে পড়ে সূচক প্রায় ৩০ পয়েন্ট মাইনাসে চলে যায়। পরবর্তীতে দুই ঘন্টা পর ব্যাপক ক্রয় চাপ শুরু হয় যা শেষ মিনিটের আগ পর্যন্ত বিদ্যমান থাকে। আর শেষ মিনিটেই গ্রীণ থেকে রেড জোনে ফিরে সূচক। আজ ডিএসইতে লেনদেন করা কোম্পানিগুলোর শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন হয়েছে ছাড়িয়েছে ১৩৩৩ কোটি টাকা। এর ফলে গত কয়েক কার্যদিবস যাবইৎ লেনদেন বৃদ্ধির ধারাবাহিকতা বিদ্যমান রয়েছে।

আজ ডিএসইতে এক হাজার ৩৩৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ২৩ কোটি ৯৯ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে এক হাজার ৩০৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক দশমিক ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ৬২৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩৬ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৮৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪২৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১