কয়লা ছাড়া যুক্তরাজ্যে বিদ্যুৎ

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » কয়লা ছাড়া যুক্তরাজ্যে বিদ্যুৎ

পুঁজিবাজার রিপোর্ট আন্তর্জাতিক ডেস্ক : শিল্প বিপ্লবের পর এই প্রথম এক দিনের জন্য বিদ্যুৎ উৎপাদনে কয়লা ব্যবহার করা হয়নি যুক্তরাজ্যে।

যুক্তরাজ্যের ন্যাশনাল গ্রিড জানিয়েছে, শুক্রবার কয়লা ছাড়াই তারা বিদ্যুৎ উৎপাদন করেছে। এই দিনকে তারা পরিবর্তনের ‘বিভাজন রেখা’ হিসেবে অভিহিত করেছে।

বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাজ্যে কয়লা শক্তি ছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার রেকর্ড সব মিলে ১৯ ঘণ্টা। গত বছর মে মাসে প্রথমবার এবং গত শুক্রবার মিলে এই কয়েক ঘণ্টা কয়লা ব্যতিরেকে বিদ্যুৎ উৎপাদন করেছে তারা।

ব্রিটিশ সরকারের পরিকল্পনা রয়েছে, কার্বন নিঃসরণ কমানোর উদ্দেশ্যে ২০২৫ সালের মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেবে।

ন্যাশনাল গ্রিডের কর্ডি ও’হারা বলেছেন, শিল্প বিপ্লবের পর এই প্রথম কয়লা ছাড়া বিদ্যুৎ উৎপাদনের প্রথম কার্যদিবস আমাদের বিদ্যুৎখাতে পরিবর্তনের ‘বিভাজন রেখা’। বিদ্যুৎ উৎপাদনে বহুমুখি ও অন্যান্য সহজলভ্য উৎস থেকে সুবিধা পাচ্ছে যুক্তরাজ্য।

তবে তিনি এ-ও বলেছেন, দেশ যখন কার্বন হ্রাসের দিকে যাচ্ছে, তখনও শক্তির বৃহৎ উৎস হিসেবে কয়লাই থেকে যাচ্ছে।

গ্রিডওয়াচ নামে একটি পত্রিকা জানিয়েছে, শুক্রবার মোট বিদ্যুৎশক্তির অর্ধেক এসেছে প্রাকৃতিক গ্যাস থেকে এবং চার ভাগের এক ভাগ এসেছে পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে। এর পাশাপাশি বাতাস, বায়োমাস ও আমদানিকৃত বিদ্যুৎ ব্যবহার করা হয়।

১৯৮০-এর দশক থেকে যুক্তরাজ্যের বিদ্যুতের ২৫ শতাংশ আসছে পরমাণু বিদ্যুৎ থেকে। ১৯৯০-এর দশকে কয়লার বিকল্প হিসেবে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ৩০ শতাংশ।২০১৫ সাল থেকে জাতীয় গ্রিডে বিদ্যুতের ২৫ শতাংশ আসছে নবায়নযোগ্য জ্বালানি থেকে। ব্রিটিশ সরকার জানিয়েছে, ২০২৫ সালে তারা তাদের সবশেষ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০