খেলাপি ঋণ আদায়ে ২০ ব্যাংককে কঠোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » খেলাপি ঋণ আদায়ে ২০ ব্যাংককে কঠোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : পুজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকসহ খেলাপি ঋণে জর্জরিত শীর্ষ ২০ ব্যাংককে ঋণ আদায়ে কঠোর নির্দেশ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।
আজ সোমবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ২০ ব্যাং‌কের শীর্ষ কর্মকতাদের বৈঠক হয়। এ সময় এ নির্দেশনা দেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, সরকারি ও বেসরকারি ২০টি ব্যাংকের ঋণ আদায়ের অগ্রগতি কম। তাই এসব ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ ব্যাংক জরুরি বৈঠক করে। বৈঠকে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী উপস্থিত ছিলেন।

যেসব ব্যাংকের সঙ্গে বৈঠক হয় সেগুলো হলো- স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ওরি ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক, এবি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, রুপালী ব্যাংক, এনসিসি ব্যাংক, যমুনা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্মারস ব্যাংক, সিটি ব্যাংক, আল- আরাফাহ ইসলামী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া ও ব্যাংক অব সিলন।

জানা গেছে, ঋণভারে জর্জরিত ব্যাংকগুলোকে এই কঠোর হুঁশিয়ারি দেয়া হয়েছে। কারণ এ অবস্থা চলতে থাকলে ব্যাংকগুলোর ক্যাপিটাল লস বা মূলধন ঘাটতি হতে পারে। এর ফলে ব্যাসেল ৩ বাস্তবায়ন থেকে পিছিয়ে পড়বে ব্যাংকগুলো। তাছাড়া তাদের লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে।

এস কে সুর চৌধুরী ব‌লেন, ঋণ আদায়ের অগ্রগতি কম এমন ২০টি ব্যাংকের স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছি। ব্যাংকগুলো যাতে হুমকির মধ্যে না পড়ে সেজন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে এ সভার আয়োজন করা হয়। সভায় ব্যাংকগু‌লোর শ্রেণিকৃত ঋণ আদা‌য়ের উপর জোর দেওয়া হয়।

সভায় উপস্থিত এমন একাধিক শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, ঋণ আদায়ে ব্যাংকগুলোকে কয়েকটি বিষয়ে নজরদারি করতে বলা হয়েছে। এরমধ্যে যেসব ব্যাংক ঋণ আদায়ের সক্ষমতায় পিছিয়ে আছে তাদেরকে ঋণ আদায় ইউনিট জোরদার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১