DSE_DBAনিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের পেছনের কারণ হিসেবে গুজবকেই দায়ী করেছেন শীর্ষ ব্রোকারেজরা। তাদের মতে, বাজারের বর্তমান পরিস্থিতি গুজবের কারণে ঘটছে। তবে বাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতা কমেছে। তাদের সক্ষমতা বাড়লে বাজারে সাপোর্ট দেওয়া সম্ভব হবে।

আজ রোববার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) যৌথ উদ্যোগে শীর্ষ ৩০ ব্রোকারদের নিয়ে জরুরি বৈঠক শেষে এসব কথা বলেন বিএমবিএ ও ডিবিএ সভাপতি।

ডিএসইতে অনুষ্ঠিত এ বৈঠকে ডিবিএ, বিএমবিএ ও শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর উর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, আজকের বৈঠকে শীর্ষ ৩০ ব্রোকারেজ প্রতিনিধিদের বক্তব্য শুনেছি। তাদের ব্যক্তব্যের ভিত্তিতে বলা যায়, পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিছক গুজবের কারণে হয়েছে। পাশাপাশি বাজার খারাপ হলে প্রাতিষ্ঠানিক বড় বিনিয়োগকারীদের থেকে যে সাপোর্ট আমরা পেতাম; সেটা এবার পর্যাপ্ত নয়।

তিনি বলেন, অতীতে বহু রাজনৈতিক ঘটনা নিয়ে অনেক গুজবের ঘটনা ঘটেছে। তবে এবারের ঘটনা একটু বেশি পেনিক সৃষ্টি করেছে।

তিনি আরও বলেন, বাজারে সাপোর্ট দিতে আমরা আইসিবিকে বরাবরই শক্তিশালী অবস্থান নিতে দেখেছি।তবে খোদ আইসিবিকেই যদি দুর্বল করে রাখা হয়; তাতে সাপোর্ট লেবেলও দুর্বল হয়ে যাবে।এখান থেকে বেরিয়ে আসতে পারলে বাজার ভালো হবে বলে মনে করেন তিনি।

এসময় বিএমবিএ সভাপতি মুহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগে সেসব সমস্যা তৈরি হচ্ছে; সেগুলো সমাধান করতে হবে। বিশেষ করে এক্সপোজারের সমস্যা।কারণ আমরা বাজারকে দীর্ঘ মেয়াদে স্থিতিশীল করতে চাই।সাময়িক সাপোর্ট দিয়ে বাজারকে ইতিবাচক করা সঠিক সমাধান নয়।

তিনি বলেন, আমরা শীর্ষ ব্রোকারেজ প্রতিনিধিদের বক্তব্যের ভিত্তিতে বেশ কিছু প্রস্তাব নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে দিতে চাই। এর মধ্যে কস্ট প্রাইসে এক্সপোজার বিবেচনা, বন্ডে বিনিয়োগকে এক্সপোজারের বাইরে দেখা, হাউজগুলোর নতুন শাখা খোলার অনুমতি, লেনদেন ডাটার গোপনীয়তা রক্ষাসহ বেশ কিছু প্রস্তাব পেয়েছি। এসব বিষয়গুলোর বাস্তবায়ন হলে দীর্ঘ মেয়াদ পুঁজিবাজার ভালো থাকবে বলে মনে করেন তিনি।

বিএমবিএ সভাপতি বলেন, লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে প্রোপার টেকনোলজি সাপোর্ট আছে কিনা তা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হবে। যাতে লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষা করা যায়।

তিনি বলেন, আমরা মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপকদের অনুরোধ করবো।যদি তাদের নতুন কোনো ফান্ড থাকে, তা বিনিয়োগ করে বাজারে সাপোর্ট দেওয়ার জন্য। কারণ আমরা পুঁজিবাজারকে দীর্ঘ মেয়াদে ভালো দেখতে চাই।

গত কয়েকদিনে পুঁজিবাজারে ব্যাপক দরপতনের ঘটনায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) যৌথ উদ্যোগে শীর্ষ ৩০ ব্রোকারদের এ জরুরি অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, গত কয়েকদিনের মধ্যে আজ রোববার সবচেয়ে বড় পতন হয়। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩৩ পয়েন্ট কমে ৫ হাজারের ঘরে অবস্থান করছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪০৮ পয়েন্ট। এদিকে গত কয়েকদিন ধরেই সূচকের বড় পতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরী হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

March ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Feb    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১