চলতি বছরসহ আরও ৩ বছর শতভাগ কর অব্যাহতি চায় ডিএসই

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » চলতি বছরসহ আরও ৩ বছর শতভাগ কর অব্যাহতি চায় ডিএসই

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের ক্রমাগত উন্নতির জন্য সরকারের কাছে চলতি বছরসহ আগামী ৩ বছরও শতভাগ কর অব্যহতি চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

আজ রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে ডিএসই এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী এ প্রস্তাব দেন।

আসন্ন ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট উপলক্ষ্যে আজ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এনবিআরের আলোচনা হয়। এতে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান সভাপতিত্ব করেন।

মতিন পাটওয়ারী বলেন, পুঁজিবাজারে ডিমিউচ্যুয়ালাইজেশনের পর ২০১৫ সালে প্রথম বছর ডিএসইর জন্য ১০০ শতাংশ কর অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৬ সালে দ্বিতীয় বছরের জন্য এ অব্যাহতি ৮০ শতাংশ ছিল, কিন্তু ডিএসইকে শতভাগ কর অব্যহতি দেওয়া হয়।

তৃতীয় বছর অর্থাৎ ২০১৭ সালের জন্য এটা ৬০ শতাংশ অব্যহত রয়েছে। ৫ বছরের কর অব্যহতির মধ্যে চতুর্থ বছরের জন্য ৪০ শতাংশ ও ৫ম বছর ২০ শতাংশ দেওয়ার কথা রয়েছে।

তিনি বলেন, ৯০ শতাংশ বিনিয়োগ ডিএসই নিয়ন্ত্রণ করে। ডিএসইকে কর অব্যাহতি না দিলে রাজস্ব কমে যাবে। বিনিয়োগ ধরে রাখা ও বিনিয়োগকে স্বচ্ছ করার জন্য; বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় করে তুলতে শতভাগ কর অব্যাহতির দরকার।

যুক্তরাষ্ট্র ও চীনে কর অব্যাহতি একটি স্বাভাবিক ঘটনা বলে উদাহরণ টানেন তিনি।

মতিন পাটওয়ারী এসময় শেয়ার লেনদেনে ব্রোকারেজ হাউজের করহার কমানো, সব ধরনের সিকিউরিটিজের স্ট্যাম্প ডিউটি অব্যাহতি দেয়ারও দরকার বলে এনবিআরকে জানান।

তালিকা ও অতালিকাভুক্ত কোম্পানির করহার ১০ শতাংশ বাড়ানোর পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, সরকারি ও বহুজাতিক কোম্পানির শেয়ার বাজারে যাতে আসে, পুঁজিবাজার যাতে গতিশীল হয় এবং ব্যাংকগুলো যাতে দীর্ঘমেয়াদী অর্থসংস্থান করে সে প্রেক্ষাপট অনুযায়ী কর্পোরেট কর ব্যবধান ১০ শতাংশ করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০