পুঁজিবাজার রিপোর্ট আন্তর্জাতিক ডেস্ক : বিবর হলেও এমন একটি কাণ্ড হলো যা হয়তো কখনো ভাবেওনি চীন। তাদের ছত্রছাঁয়ায় থাকা ‘বিচ্ছিন্ন দেশ’ উত্তর কোরিয়াই এবার তাদের হুমকি দিল।

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে হরহামেশা হুমকি দেয় উত্তর কোরিয়া। কিন্তু চীনের বিরুদ্ধে তাদের শক্ত কথা বলার নজির নেই বললেই চলে।

সরসারি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মুখ থেকে উচ্চারিত না হলেও হুমকি এসেছে তাদের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সেন্ট্রাল কোরিয়ান নিউজ এজেন্সি (কেসিএনএ) থেকে। সংবাদসংস্থাটি উত্তর কোরিয়ার মুখপাত্র হিসেবে কাজ করে।

কেসিএনএর এক মতামতে বলা হয়েছে, নিজের নিরাপত্তার জন্য উত্তর কোরিয়ার কাছে কৃতজ্ঞ থাকা উচিত চীনের। সতর্ক করে বলা হয়েছে, চীন যদি আবার তাদের ধৈর্য্যের পরীক্ষা নেয়, তাহলে ভয়াবহ ফল ভোগ করতে হবে।

উত্তর কোরিয়ার প্রধান মিত্র ও প্রধান কূটনৈতিক সমর্থক চীনকে এমন হুঁশিয়ারি দেওয়ার পর চীনা গণমাধ্যমে এর জবাব দেওয়া হয়েছে। দেশটির গ্লোবাল টাইমস পত্রিকায় বলা হয়েছে, পরমাণু অস্ত্রধর উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচি নিয়ে ‘কিছু ভ্রান্ত যুক্তির ফাঁদে’ পড়েছে।

কোরীয় যুদ্ধের সময় থেকে উত্তর কোরিয়া ও চীনের সঙ্গে গভীর বন্ধুত্ব রয়েছে। ব্যবসা ও সহযোগিতা সব দিক থেকে দেশটির প্রধান বন্ধু চীন। সম্প্রতি তাদের পরমাণু কার্যক্রম নিয়ে যুক্তরাষ্ট্র যখন হামলার হুমকি দিচ্ছে, তখনও চীন প্রত্যক্ষ-পরোক্ষভাবে তাদের সাহায্য করে যাচ্ছে।

কিন্তু এই পরমাণু কার্যক্রম নিয়েই উত্তর কোরিয়ার ওপর পুরোপুরি খুশি নয় চীনও। দুই দেশের মধ্যে এ বিষয়ে মতবিরোধ রয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন পাঁচ বছর হলো ক্ষমতায় এসেছেন। কিন্তু এখনো বেইজিং সফর করেননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০