জিনপিং-কিমের বৈঠককে ‘খুব ভালো’ বললেন ট্রাম্প

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » জিনপিং-কিমের বৈঠককে ‘খুব ভালো’ বললেন ট্রাম্প

kim-jong-unপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের আকস্মিক বৈঠক নিয়ে মুখ খুললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে শি জিনপিংয়ের অত্যন্ত ভালো বৈঠক হয়েছে বলে বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় জানিয়েছেন মার্কিন এ প্রেসিডেন্ট।

টুইটে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে খুব ভালো এক বৈঠক হয়েছে বলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাকে জানিয়েছেন।’ ট্রাম্পের সঙ্গেও সামনে সাক্ষাতের জন্য কিম অপেক্ষা করছেন।

‘চীনের শি জিনপিংয়ের কাছে থেকে গতকাল রাতে বার্তা পেয়েছি যে, তার সঙ্গে কিম জং উনের খুব ভালো বৈঠক হয়েছে এবং কিম আমার সঙ্গে বৈঠকের জন্য অপেক্ষা রয়েছেন।’

বৈঠকের ব্যাপারে আশা প্রকাশ করলেও মার্কিন এ প্রেসিডেন্ট টুইটে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা যে কোনো মূল্যে জারি থাকবে বলে জানান। তিনি বলেন, দুর্ভাগ্যবশত, যে কোনো মূল্যে সর্বোচ্চ নিষেধাজ্ঞা এবং চাপপ্রয়োগ অবশ্যই বলবৎ থাকবে।

২০১১ সালে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এই প্রথম দেশের বাইরে সফরে গেলেন কিম জং উন। উত্তর কোরিয়া এবং চীন তার এই সফরের তথ্য নিশ্চিত করেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে কিমের।

উত্তর কোরিয়ার অন্যতম অর্থনৈতিক মিত্র চীন। দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সম্প্রতি বৈঠকে বসতে রাজি হয়েছেন কিম জং উন। ওই বৈঠকের আগে কিম জং উন বেইজিং সফর করে শলা-পরামর্শ করতে পারেন বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

আগামী মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের বসার কথা রয়েছে কিমের। পরে মাসে (মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

রোববার আকস্মিকভাবে স্ত্রী রি সোল জুকে নিয়ে বেইজিং পৌঁছান কিম জং উন। অত্যন্ত গোপনীয়তার সঙ্গে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে উত্তর কোরিয়া থেকে সবুজ রঙয়ের বুলেট প্রুফ ট্রেনে চেপে বেইজিংয়ে যান তিনি। মঙ্গলবার বিকেলের দিকে কিমকে বহনকারী ট্রেনটি বেইজিং ত্যাগ করে।

সিনহুয়া বলছে, শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সময় পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার করেন তিনি। তবে তা শর্ত সাপেক্ষে বলে জানিয়েছেন কিম।

সূত্র : রয়টার্স, বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

March ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Feb    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১