ট্রাম্পের জলবায়ুবিরোধী নীতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

প্রচ্ছদ » Uncategorized » ট্রাম্পের জলবায়ুবিরোধী নীতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জলবায়ুবিরোধী নীতি ও দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে হাজারো মানুষের জমায়েতে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

ট্রাম্প যখন তার ক্ষমতার ১০০ দিন পূর্তির অনুষ্ঠানে ব্যস্ত, তখন দি পিপল’স ক্লাইমেট মার্চ নামে এ বিক্ষোভ করলো দেশটির বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মানুষ।

ওয়াশিংটনে কংগ্রেস থেকে বিক্ষোভকারীরা পদযাত্রা করে হোয়াইট হাউস পার হয়ে ওয়াশিংটন মনুমেন্ট গিয়ে জড়ো হন। তবে এ সময় এ শহরে ছিলেন না ডোনাল্ড ট্রাম্প। এ দিন পেনসিলভানিয়ায় ক্ষমতার ১০০ দিন উদযাপনের অনুষ্ঠানে ছিলেন তিনি।

বিক্ষোভ আয়োজনকারীরা জলবায়ু পরিবর্তন নিয়ে ট্রাম্পের দৃষ্টিভঙ্গির কড়া সমালোচনা করেন। ট্রাম্পের মতে, জলবায়ু পরিবর্তন এক ধরনের গুজব, যা চীনের তৈরি কল্পকাহিনি। জলবায়ুসংক্রান্ত প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন তিনি।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নেওয়া জলবায়ু পরিবর্তনবিষয়ক সুরক্ষা প্রকল্প প্রত্যাহার করে নেওয়ার উদ্যোগ নেওয়ায় বিক্ষোভকারীরা ট্রাম্পের নিন্দা করেন।

সাউথ ক্যারোলাইনার রেভারেন্ড লিও উডবেরি বিক্ষোভ শুরুর আগে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের শিশুরা শ্বাসকষ্টে মারা যাচ্ছে দেখে আমরা মানসিক যন্ত্রণায় আছি এবং ক্লান্ত হয়ে পড়ছি- এ বিষয়ে আমরা তাদের জাগাতে চাই, জানাতে চাই।’

‘কয়লার ছাইয়ের কারণে ক্যান্সারের আক্রান্ত লোকদের দেখে আমরা মর্মাহত। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়তে দেখে আমরা উদ্বিগ্ন।’

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর আগের প্রেসিডেন্ট ওবামার নেওয়া পরিবেশবিষয়ক কোনো নীতি তিনি বাস্তবায়ন করেননি। বিক্ষোভকারীদের ভাষ্য, বিষয়টিকে সবার সমানে আনতে এবং আগামী মধ্যবর্তী নির্বাচনের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে তারা এ বিক্ষোভ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *