ডিএসইেত চলিত বছেরর সর্বনিম্ন লেনদেন

প্রচ্ছদ » বাজার বিশ্লেষন » ডিএসইেত চলিত বছেরর সর্বনিম্ন লেনদেন

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবেস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন ঘটেছে। এর জেরে চলতি বছরের সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ। এদিন বিক্রয় চাপে ৮৪.৫৬ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন ঘটেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেনে যে গতি ছিল তাও ক্ষীণ হয়ে আসছে। মূলত টানা পতনের কারণে বিনিয়োগকারীরা আস্থা হারিয়ে ফেলছেন। তাই লেনদেন কমেছে। এ পতনের সুযোগে বিদেশী ও কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কম দামে শেয়ার কিনছেন। আর পতন দেখে সাধারণ বিনিয়োগকারীরা আতঙ্কের কারণে শেয়ার বিক্রি করছেন।

আজ ডিএসই’র প্রধান সূচক ৮৩.৪১ পয়েন্ট বা ১.৫১ শতাংশ কমে ৫৪৩৮ পয়েন্টে অবস্থান করছে। দেখা যাচ্ছে সূচক সাড়ে ৫ হাজারের নীচে নেমে গেছে। এদিন ডিএসই-তে লেনদেন হওয়া মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৩৩টির কমেছে ২৭৪ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। অপরিবর্তীত রয়েছে ১৭টির দর। আজ ডিএসই-তে মোট লেনদেন হয়েছে মাত্র ৫০৬ কোটি ২২ লাখ টাকা। যা চলতি বছরে সর্বনিম্ন।

আজ ডিএসই-তে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্সের। কোম্পানিটির ৪৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া লেনদেনের শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে বিডি কমপিউটার, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, সাইফপাওয়ারটেক এবং আরএসআরএম স্টীল।

এদিকে বড়পতনের মধ্যেও দরবৃদ্ধির শীর্ষে আজ রয়েছে প্রাইম ইন্স্যুরেন্স। কোম্পানিটির শেয়ার দর ৯.৬৯ শতাংশ বেড়েছে। এছাড়া দরবৃদ্ধির শীর্ষে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল ৩.২৯ শতাংশ, এইচআর টেক্সটাইল ২.৮৫ শতাংশ, প্রাইম টেক্সটাইল ১.৯১ শতাংশ দর বেড়েছে।

অন্যদিকে আজ শেয়ার দর পতনের শীর্ষে রয়েছে ওয়ান ব্যাংক। ব্যাংকটির শেয়ার দর ১৬.৬৬ শতাংশ কমেছে। এরপর রয়েছে ফাস ফাইন্যান্স ১১.১৮ শতাংশ, সিটি ব্যাংক ৯.৬১ শতাংশ, মাইডাস ফাইন্যান্স ৯.৪০ শতাংশ কমেছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫২ পয়েন্ট কমে ১৬৮৪৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন লেনদেন হওয়া মোট ২৩২টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৯৩টির, বেড়েছে ৩০টির এবং ৯টির দর অপরিবর্তীত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০