‘ডুব’ প্রসঙ্গে ইরফানের বক্তব্য

প্রচ্ছদ » বিনোদন » ‘ডুব’ প্রসঙ্গে ইরফানের বক্তব্য

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা “ডুব” সম্প্রতি যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি সিনেমাটি সাময়িকভাবে স্থগিত করেছে।

তারপর সিনেমাটি নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। তবে এতদিন বিষয়টি মুখ খুলেননি এই অভিনেতা।

ভারতীয় সংবাদমাধ্যম মিড-ডে তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ প্রসঙ্গে ইরফান খান বলেন, ‘আমি এই সিদ্ধান্তে আশ্চর্য হয়েছি। সিনেমাটি মানুষের আবেগকে কেন্দ্র করে, একজন পুরুষ ও নারীর মধ্যে সম্পর্ক নিয়ে তৈরি। একটি সিনেমা কী করে সমাজের ক্ষতির কারণ হয়?’

শোনা যাচ্ছে, ডুব সিনেমায় ইরফান খানের চরিত্রের নাম জাভেদ হাসান। তিনি একজন চলচ্চিত্র নির্মাতার চরিত্রে অভিনয় করছেন। যিনি তার স্ত্রীকে ছেড়ে একজন অভিনেত্রীকে বিয়ে করেন। এমনকি যে অভিনেত্রীকে বিয়ে করেন সে তার মেয়ের বান্ধবী। যা অনেকটা হুমায়ূন আহমেদের ব্যক্তিগত জীবনের সঙ্গে মিলে যায়।

যৌথ চলচ্চিত্রের নীতিমালা মেনে গত ১২ ফেব্রুয়ারি প্রিভিউ কমিটির কাছে জমা দেওয়া হয় সিনেমাটি। প্রিভিউ শেষে গত ১৫ ফেব্রুয়ারি এক অনাপত্তিপত্রের মাধ্যমে ছাড় দেয় কমিটি। কিন্তু তার এক দিন পরই ১৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় এক আদেশে অনাপত্তিপত্রটি স্থগিত করা হয়।

এদিকে সিনেমাটি সেন্সর বোর্ডে জমা হওয়ার আগেই পরিচালক-অভিনেত্রী মেহের আফরোজ শাওন সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডে একটি চিঠি পাঠিয়েছিলেন। শাওন সেন্সর বোর্ডে পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন, ‘বিভিন্ন সংবাদমাধ্যম মারফরত জানতে পারি ডুব সিনেমা জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি করা হয়েছে। এতে পরিবারের কারো অনুমতি নেয়া হয়নি। তাই বিষয়টি সেন্সর বোর্ড কর্তৃপক্ষের নজরে নেয়ার অনুরোধ জানাচ্ছি।’

“ডুব” সিনেমার শুটিং অনেক আগেই শেষ হয়েছে। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় শেষ। এমন অবস্থায় গত বছরের ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। এরপর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে ডুব সিনেমাটি হুমায়ূন আহমেদের বায়োপিক।
“ডুব” সিনেমার ইংরেজি নাম নো বেড অব রোজেস এতে অভিনয় করেছেন ভারতের ইরফান খান, পার্ণো মিত্র, ব্রাত্য বসু। বাংলাদেশের রোকেয়া প্রাচী, নাদের চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১