দিল্লিতে নৈশভোজে দেখা হবে হাসিনা-মমতার

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » দিল্লিতে নৈশভোজে দেখা হবে হাসিনা-মমতার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : ভারত সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা হচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শনিবার ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে দিল্লিতে নৈশভোজে অংশ নিচ্ছেন মমতা। বুধবার ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে আগামী শুক্রবার রাজধানী নয়াদিল্লি যাচ্ছেন মমতা। পরদিন শনিবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পৃথক বৈঠকে অংশ নেবেন। এসময় বহুল আলোচিত তিস্তা চুক্তির বিষয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। রাতে মমতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে আয়োজিত নৈশভোজে উপস্থিত থাকবেন । প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মমতা তিস্তা চুক্তি নিয়ে আলাপ করতে পারেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

শুক্রবার চার দিনের সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এই সফরের সময় বাণিজ্য ও বিনিয়োগসহ দুদেশের মধ্যে ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এসব চুক্তির মধ্যে বাংলাদেশের রেল, সড়ক ও জলপথের অবকাঠামো খাতে ভারতের পাঁচ বিলিয়ন ডলার ঋণচুক্তিও স্বাক্ষরিত হবে। প্রধানমন্ত্রীর এই সফরে তিস্তাসহ অভিন্ন নদীর অববাহিকা ব্যবস্থাপনা, গঙ্গা ব্যারাজ প্রকল্পসহ নানা বিষয়ে পারস্পরিক মতবিনিময় হবে বলেও জানা গেছে।

বহুল আলোচিত তিস্তা চুক্তির বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তার আগের অবস্থান থেকে সরে আসবেন কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। গত মাসে পশ্চিমবঙ্গের একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘তিস্তা চুক্তির বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি।’ এ ব্যাপারে তিনি মোদি সরকারের রাবার স্ট্যাম্প হিসেবে ব্যবহৃত হতে চান না বলে মন্তব্য করেন।

প্রসঙ্গত, ২০১১ সালের ৬ সেপ্টেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তা নিয়ে চুক্তি হওয়ার কথা ছিল। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে তা আটকে যায়। ২০১৫ সালে বিজেপি নেতা নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হয়ে ঢাকা সফরে এলেও সেই জট খোলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০