দুগ্ধ খাতে ফের ৫ শতাংশ রেয়াতি সুদে ঋণ দেওয়ার নির্দেশ

প্রচ্ছদ » অর্থনীতি » দুগ্ধ খাতে ফের ৫ শতাংশ রেয়াতি সুদে ঋণ দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশকে দুধে স্বয়ংসম্পূর্ণ করতে দুগ্ধ খাতে ফের ৫ শতাংশ রেয়াতি সুদে এ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পুনঃঅর্থায়ন কর্মসূচীর আওতায় সব রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক, বিশেষায়িত, আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক এবং কর্মসংস্থান ব্যাংককে ফের এই নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে উল্লেখিত ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, দুধের উৎপাদন বাড়াতে ৫ শতাংশ রেয়াতি সুদে পুনঃঅর্থায়ন কর্মসূচীর আওতায় দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে ঋণ প্রবাহ ব্যাপকভাবে বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করা হয়। তবে সম্প্রতি লক্ষ্য করা গেছে, ঋণ বিতরণে অংশগ্রহণকারী অধিকাংশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অগ্রগতি সন্তোষজনক নয়। ঋণ বিতরণের পর সংশ্লিষ্ট প্রাণিসম্পদ কার্যালয়ে মাসিক বিবরণী প্রেরণের বিষয়টিও যথাযথভাবে পরিপালন করা হচ্ছে না।

নির্দেশনা পরিপালনের জন্য উল্লেখিত ব্যাংকগুলোকে পুনরায় বেশকিছু পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এসব পরামর্শের মধ্যে রয়েছে- আগামী ৩০ জুনের মধ্যে অবিতরণকৃত সব অর্থ গ্রাহক পর্যায়ে বিতরণ করতে হবে; ভবিষ্যতে শাখাওয়ারী নির্ধারিত লক্ষ্যমাত্রা আবশ্যকভাবে অর্জন করতে হবে; অংশগ্রহণকারী সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহায়তায় প্রকৃত খামারীদের নিকট ঋণ বিতরণ কার্যক্রম জোরদার করতে হবে।

এছাড়া ঋণ বিতরণের পর প্রাণিসম্পদ কার্যালয়ে মাসিক বিতরণী আবশ্যকভাবে প্রেরণ করা এবং বিতরণকৃত ঋণের সদ্ব্যবহার নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়েছে সার্কুলারে।

প্রসঙ্গত, পুষ্টি ঘাটতি পূরণে দুধের ব্যাপক চাহিদা বিদ্যমান থাকা সত্ত্বেও দেশে উৎপাদিত দুধ চাহিদার তুলনায় অপ্রতুল হওয়ায় প্রচুর বৈদেশিক মুদ্রা খরচ করে দুধ আমদানি করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

July ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১