পুঁজিবাজার রিপোর্ট আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের সদ্য বরখাস্তকৃত পরিচালক জেমস কোমির সঙ্গে কথোপকথনের কোনো রেকর্ড থাকলে তা হস্তান্তরের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন সেদেশের জ্যেষ্ঠ আইনজীবীরা।

মার্কিন সিনেটে ডেমোক্রেটিক পার্টির নেতা চার্লস শ্যুমার সতর্ক করে বলেছেন, কোনো রেকর্ড নষ্ট করা হলে তা আইন ভঙ্গের শামিল হবে। রেকর্ড থাকা না থাকার বিষয়ে গুঞ্জন পরিষ্কার করা হোয়াইট হাউসের উচিত বলে মন্তব্য করেছেন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম।

কোমিকে হুমকি হিসেবে উল্লেখ করে ট্রাম্পের টুইট বার্তার পর থেকেই গুঞ্জন শুরু হয়। তিনি কোমিকে সতর্ক করে দিয়ে মার্কিন এই প্রেসিডেন্ট টুইটে বলেন, তিনি আশা করেন তাদের দু’জনের কথোপকথনের কোনো রেকর্ড নেই। তবে এখন পর্যন্ত কোনো রেকর্ড থাকা না থাকার ব্যপারে মন্তব্য করেনি হোয়াইট হাউস।

শ্যুমার আরও বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে স্পেশাল প্রসিকিউটর তদন্তকারীর নাম ঘোষণা পর্যন্ত এফবিআইয়ের নতুন প্রধানকে ভোট দেবে না ডেমোক্রেট সিনেটররা।

নির্বাচনী প্রচারণার সময় রাশিয়ার সঙ্গে ট্রাম্পের যোগসাজশ থাকার অভিযোগে তদন্ত করছিল এফবিআই। ট্রাম্প বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছেন। ট্রাম্পের দাবি, তাকে নিয়ে কোনো তদন্ত না চলার তথ্য কোমিই তাকে জানিয়েছেন। কোমি ভালো কাজ করেননি বলেও মন্তব্য করেন তিনি।

এফবিআইয়ের হয়ে তদন্তের কারণে কোমিকে বরখাস্ত করায় ট্রাম্পের সমালোচনা করছেন ডেমোক্রেটরা। শ্যুমার সিএনএনকে জানিয়েছেন, কোনো রেকর্ড থাকলে প্রেসিডেন্টের উচিত হবে শিগগিরই তা জমা দেয়া। কিছু ধ্বংস করা হলে আইন অমান্য করা হবে।

সিনেটর গ্রাহাম এনবিসিকে বলেন, ট্রাম্পের টুইটটি অনুপযুক্ত ছিল। এছাড়া তদন্ত এগিয়ে নিতে ট্রাম্পের প্রতি আহ্বান জানান তিনি।

এরই মধ্যে কোমির স্থলাভিষিক্তের জন্য পছন্দের প্রার্থী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। এফবিআই প্রধানের পদে ১১ জনকে বিবেচনায় রাখা হয়েছে। নতুন প্রধান নিয়োগে শনিবার তাদের সাক্ষাৎকার নেয়া হয়।

এদিকে, চলতি সপ্তাহের শেষের দিকে নতুন এফবিআই প্রধানের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ট্রাম্প। এফবিআইয়ের ভারপ্রাপ্ত প্রধান অ্যান্ড্রু ম্যাক ক্যাবে, নিউইয়র্কের আপিল কোর্টের বিচারক মাইকেল গার্সিয়া, রিপাবলিকান সিনেটর জন করনান এবং সিনিয়র আইনজীবী এলিস ফিশার এ তালিকায় আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০