নির্যাতনের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কূটনৈতিক গ্রেপ্তার

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » নির্যাতনের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কূটনৈতিক গ্রেপ্তার

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : নিউইয়র্কের কুইন্সবোরোতে এক বাংলাদেশীকে আটকে রেখে বিনা বেতনে কাজ ও নির্যাতন করার অভিযোগে বাংলাদেশের এক দূতাবাস কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

অভিযুক্ত ব্যক্তির নাম শাহেদুল ইসলাম। পদবীতে তিনি ডেপুটি কনসাল জেনারেল অব বাংলাদেশ বলে কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

কুইনসের পাশেই জ্যামাইকা স্টেটে বসবাসকারী শাহেদুল ২০১২ সাল থেকে মোহাম্মদ আমিন নামের বাংলাদেশি অভিবাসী শ্রমিককে ৩ বছরের বেশি সময় ধরে সহিংস নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করেছেন। ওই শ্রমিক যুক্তরাষ্ট্রে আসার পর পরই অভিযুক্ত শাহেদুল ইসলাম তার পাসপোর্ট কেড়ে নেন এবং তাকে দিয়ে দৈনিক ১৮ ঘণ্টা কাজ করতে বাধ্য করান। এরপর আমিন গত বছর মে মাসে পালিয়ে পুলিশের কাছে অভিযোগ জানায়। অভিযোগের প্রেক্ষাপটে ১২ জুন সকালে শাহেদুলকে আটক করে পুলিশ।

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামিম আহসান জানিয়েছেন, অভিযুক্ত শাহেদুলকে ৫০ হাজার মার্কিন ডলার বন্ডে জামিন আদেশ দেয়া হয়েছে।

নিউ‌ইয়র্কের কুইন্সবরোর অ্যাটর্নি রিচার্ড ব্রাউন এমন অভিযোগকে খুবই উদ্বেগজনক উল্লেখ করে এক বিবৃতিতে বলেন, এই ধরনের অভিযোগ অত্যন্ত উদ্বেগজনক। একজন কনস্যুলার তার বাড়িতে আরেকজনকে কাজে বাধ্য করতে শারীরিক জোর খাটিয়েছেন এবং হুমকি দিয়েছেন। সেই সাথে প্রথমদিন থেকেই ওই কর্মীকে কাজে আটকে রাখার জন্য তার পাসপোর্ট নিয়ে নিয়েছেন। তাকে বেতন দিতে অস্বীকার করেছেন এবং অন্যদেশে থাকা তার পরিবারকে বিপদে ফেলার ভয়-ভীতি দেখান। এইসব অভিযোগ প্রমাণিত হলে নিশ্চিতভাবেই অভিযুক্ত ব্যক্তিকে শাস্তি পেতে হবে।

তার বিরুদ্ধে সবগুলো অভিযোগ প্রমাণিত হলে তাকে ১৫ বছরের জেল খাটতে হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০