পরিবহণ খাত থেকে রাজস্ব ১২৭৮ কোটি টাকা: মন্ত্রী

প্রচ্ছদ » Breaking News || Slider || জাতীয় » পরিবহণ খাত থেকে রাজস্ব ১২৭৮ কোটি টাকা: মন্ত্রী

বাসস : ২০১৬-১৭ অর্থবছরে সড়ক পরিবহণ খাত থেকে সরকার মোট ১ হাজার ২৭৮ কোটি টাকা রাজস্ব আদায় করেছে করে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী আজ সংসদে বলেন, চলতি অর্থবছরের ২০ মে পর্যন্ত সড়ক পরিবহন খাত থেকে ১ হাজার ২৭৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

তবে চলতি অর্থবছরের এই রাজস্ব ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় কমেছে বলেও জানান তিনি।

মন্ত্রী জানান, খাতটি থেকে ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৬১৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। তার আগের ২০১৪-১৫ অর্থবছরে রাজস্ব আদায় হয় ১ হাজার ৬২ কোটি টাকা। আর ২০১৩-১৪ অর্থবছরে আদায় হয় ৯৫২ কোটি টাকা।

সাংসদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে ৩০ লাখ ৮ হাজার ২৫৭টি মোটর যান রয়েছে। মোটর যানগুলোর মধ্যে ৩৯ হাজার ৯৪৫টি বাস, ২৭ হাজার ১১৮টি মিনিবাস, ১ লাখ ১৯ হাজার ৮০৪টি ট্রাক, লরী ৪ হাজার ৬৬৪টি এবং প্রাইভেট কার ৩ লাখ ১০ হাজার ৮২১টি।

এদিকে সাংসদ আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পুলিশ সদর দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী ২০১৬ সালে ২ হাজার ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৪৬৩ জন মৃত্যুবরণ করেছে ও ২ হাজার ১৩৪ জন আহত হয়।

তিনি বলেন, একই পরিসংখ্যান অনুযায়ী ২০০৯ সালে ৩ হাজার ৩৮১টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৯৫৮ জন মৃত্যুবরণ করেন ও ২ হাজার ৬৮৬ জন আহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০