পাইপ লাইনে পাঁচটি কোম্পানির রাইট

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » পাইপ লাইনে পাঁচটি কোম্পানির রাইট

পুঁজিবাজার রির্পোট ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি কোম্পানি রাইট (অগ্রাধিকারমূলক) শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। এ উদ্দেশ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে কোম্পানিগুলো। এর আগে নেওয়া হয়েছে শেয়ারহোল্ডারদের সম্মতি। বিএসইসি ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

রাইট শেয়ার ইস্যুর আবেদন করা কোম্পানিগুলো হলো- আইএফআইসি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, সিএমসি কামাল, জিকিউল বলপেন এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

জানা গেছে, ব্যবসা সম্প্রসারণ ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পূরণ করতে রাইট ছেড়ে টাকা তুলবে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো। তবে সব কিছু নির্ভর করছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্তের উপর। সবকিছু যাচাই-বাছাই করে রাইটের অনুমোদন দেবে সংস্থাটি।

আইএফ আইসি: আইএফআইসি ব্যাংকের ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার জন্য বিএসইসিতে আবেদন করেছে। প্রতিটি রাইট শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা।

এবি ব্যাংক: এবি ব্যাংক লিমিটেড ৫টি শেয়ারের বিপরীতে ৪টি রাইট শেয়ার ছাড়ার আবেদন করেছে। এর আগে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়ামসহ সাড়ে ১২ টাকায় রাইট ছাড়ার ঘোষণা দিয়েছিল এবি ব্যাংক।

লংকাবাংলা: ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফিন্যান্স ২:১ অনুপাতে অর্থাৎ ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি রাইট শেয়ারের মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সিএমসি কামাল: ১০ টাকা অভিহিত মূল্যে একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

জিকিউ বলপেন: জিকিউ বলপেন ১০ টাকা ফেসভ্যালুতে একটি শেয়ারের বিপরীতে এক দশমিক ৫টি রাইট শেয়ার দেবে। অর্থাৎ দুইটি শেয়ারের বিপরীতে ৩টি রাইট শেয়ারের আবেদন করেছে কোম্পানিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১