পুঁজিবাজার নিয়ে সুস্পষ্ট কৌশল বাজেটে নেই

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » পুঁজিবাজার নিয়ে সুস্পষ্ট কৌশল বাজেটে নেই

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ে সুস্পষ্ট কোনো কৌশল বাজেটে নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

আজ সোমবার দুপুরে প্রতিষ্ঠানটির ঢাকা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজার নিয়ে কোনো সুস্পষ্ট নির্দেশনা কিংবা কোনো সমন্বিত উদ্যোগ নেই। এ ধরণের একটি কৌশল এবারের বাজেটে থাকা উচিত ছিল।

এম সাইফুর রহমান মজুমদার বলেন, আগামী ৩ বছরে আমাদের পুঁজিবাজারে কত কোম্পানি তালিকাভুক্ত হবে, আমাদের বাজারে গভীরতা কত হবে, পুঁজিবাজার কোন পর্যায়ে নিয়ে যাওয়া হবে; এমন কোনো সুস্পষ্ট কৌশন নিধারণ করা হয়নি।

তিনি বলেন, পুঁজিবাজারে বিদেশি কোম্পানি তালিকাভুক্তির ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই বরং অনেক ক্ষেত্রে ছাড়ের ওপর আছে। আইনি সংস্কার করে বাজারে আনার ব্যবস্থা করা দরকার। সে সংক্রান্ত নির্দেশনাও বাজেটে নেই।

তিনি আরও বলেন, এক কথায় বলতে গেলে পুঁজিবাজার পরিপন্থী এমন কিছু বাজেটে নেই; আবার বাজার স্থিতিশীল হবে এমন কিছুও নেই। আমরা জাতীয় রাজস্ব বোর্ডে যেসব প্রস্তাবনা দিয়েছিলাম। তা কোনোভাবেই বিবেচনায় আনা হয়নি।

এখন পুঁজিবাজার কি স্থিতিশীল? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও বাজার নিশ্চিত স্থিতিশীল অবস্থানে আসেনি; স্বাভাবিক ট্রেড ভলিয়ম বাড়েনি। আরও নতুন প্রোডাক্ট বাজারে আনতে হবে।গুণগত মানসম্মত কোম্পানি তালিকাভুক্ত করতে হবে।এগুলোর জন্য একটি সমন্বিত উদ্যোগ কিংবা কৌশল নির্ধারণ করা দরকার; যা বাজেটে অনুপস্থিত।

আবগারি শুল্ক নিয়ে তিনি বলেন, বাজেটে আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। অনেকে মনে করছেন এখন ব্যাংক এই অলস অর্থ পুঁজিবাজারে আনবে।তবে আমি মনে করি এর সাথে পুঁজিবাজারের কোনো সম্পর্ক নেই।পুঁজিবাজার স্থিতিশীল হলে এবং বিনিয়োগকারীদের মাঝে আস্থা বাড়লে এমনিতেই নতুন ফান্ড বাজারে আসবে।

এসময় প্রতিষ্ঠানটির পরিচালক মেজর (অব:) ইমদাদুল ইসলাম, ঢাকা অফিসের ইনচার্জ গোলাম ফারুকসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১