পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: সৌর জগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে পৃথিবীর মতো ঘূর্ণায়মান সাতটি গ্রহ আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) জার্নাল ন্যাচার এ নতুন সাতটি গ্রহ আবিষ্কারের খবর প্রকাশ করেছে।

জার্নাল ন্যাচারে প্রকাশিত তথ্য অনুসারে, নাসার স্পিটজার স্পেস টেলিস্কোপ ও বেশ কয়েকটি ভূমি-ভিত্তিক পর্যালোচক সংস্থা এসব গ্রহের সন্ধান পেয়েছে। এ সাতটি গ্রহ পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রকে ঘিরে আবর্তন করছে।

এ আবিষ্কার জ্যেতির্বিজ্ঞানের ইতিহাসে বিরল বলে উল্লেখ করা হয়েছে। কারণ হিসেবে বলা হচ্ছে, গ্রহগুলোর আকৃতি পৃথিবীর মতোই এবং সেগুলোতে পানির অস্তিত্ব থাকতে পারে। পানির অস্তিত্ব থাকার ফলে গ্রহগুলোর আবহাওয়া প্রাণের জন্য উপযুক্ত হতে পারে।

গবেষকদের মতে, সাতটি গ্রহের পৃষ্ঠতে তরল পানির স্তর থাকতে পারে। তবে সাতটির মধ্যে তিনটি গ্রহ প্রাণের বা বসবাসের উপযুক্ত হতে পারে।

গবেষণায় নেতৃত্ব দেওয়া বেলজিয়ামের লিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ মাইকেল গালোন বলেন, “এবারই প্রথমবারের মতো একই নক্ষত্র ঘিরে এ ধরনের এতগুলো গ্রহ পাওয়া গেছে।

গবেষকদের বিশ্বাস, টিআরএপিপিআইএসটি-১এফ প্রাণের জন্য সবচেয়ে উপযুক্ত। এটা পৃথিবীর চেয়ে কিছুটা শীতল। তবেসঠিক এটমোসফিয়ার ও পর্যাপ্ত গ্রিনহাউজ গ্যাসসহ এটা প্রাণের জন্য উপযুক্ত হতে পারে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী আমাউরি ট্রিউড বলেন, আমি মনে করি, আর কোথাও প্রাণের অস্তিত্ব আছে কি না তা খুঁজে বের করার ক্ষেত্রে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ এগিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১