প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা কমানো হবে : খালেদা

প্রচ্ছদ » জাতীয় » প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা কমানো হবে : খালেদা

নিজস্ব প্রতিবেদক : বিএনপি ক্ষমতায় গেলে ক্ষমতার ভারসাম্য আনতে জাতীয় সংসদে উচ্চ কক্ষ প্রতিষ্ঠা করবে বলে ভিশন-২০৩০- তে উল্লেখ করেছেন দলটির চেয়ারপার্সন খালেদা জিয়া। এছাড়া একই লক্ষ্যে প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা কমানো হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

আজ বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে বিএনপির ‘ভিশন ২০৩০’ নামের রূপকল্প ঘোষণা করেন তিনি।

বিএনপি চেয়ারপার্সন বলেন, বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে গণভোট ব্যবস্থা পুনপ্রবর্তন করবে এবং জাতীয় সংসদকে সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দুতে পরিণত করবে। ক্ষমতার ভারসাম্য আনতে জাতীয় সংসদে প্রতিষ্ঠা করবে উচ্চ কক্ষ।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা দেশে একনায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে। তবে বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে ক্ষমতায় ভারসাম্য আনবে।

খালেদা জিয়া বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে যে বিতর্কিত ও অগণতান্ত্রিক বিধান যুক্ত করা হয়েছে, সেগুলো সংস্কার করা হবে। এগুলো আবার বিচার বিশ্লেষণ করা হবে।

বিএনপির চেয়ারপারসনের ঘোষণার মধ্যে রয়েছে- তথ্য প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারা বাতিল, প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা, বাংলাদেশের অভ্যন্তরে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপ করলে তা প্রতিরোধ, প্রতিরক্ষা বাহিনীকে আধুনিক, যুগোপযোগী ও সর্বোচ্চ দেশপ্রেমে উজ্জীবিত করে তোলা, যুগোপযোগী জনপ্রশাসন গড়ে তোলা হবে, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর অনাকাঙ্ক্ষিত রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, পুলিশ বাহিনীকে স্বাধীন ও গণতান্ত্রিক সমাজের উপযোগী হিসেবে গড়ে তোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১