ফেসবুকে হজরত মোহাম্মদ (স:) অবমাননা : ফাঁসির অদেশ

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » ফেসবুকে হজরত মোহাম্মদ (স:) অবমাননা : ফাঁসির অদেশ

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : ফেসবুকে ধর্মীয় অবমাননাকর মন্তব্য করায় এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিল পাকিস্তানের আদালত। সোশ্যাল মিডিয়ায় ধর্মীয় অবমাননার ‘অপরাধে’ মৃত্যুদণ্ডের সাজা সম্ভবত এই প্রথম।

শনিবার পাক পঞ্জাবের বাহওয়ালপুরের সন্ত্রাস দমন আদালতের বিচারক সাবির আহমেদ ফেসবুকে পয়গম্বর হজরত মোহাম্মদ (স:) সম্পর্কে ‘আপত্তিকর’ মন্তব্য পোস্ট করার ‘অপরাধে’ ৩০ বছরের তইমুর রাজাকে মৃত্যুদণ্ড দিয়েছেন। পঞ্জাব পুলিশের সন্ত্রাস দমন শাখার বক্তব্য, ইসলামাবাদ থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে ওকারার বাসিন্দা তইমুরকে গত বছর গ্রেফতার করা হয়। পারিবারিকভাবে তইমুর পাকিস্তানের সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ভুক্ত। তাঁর বিরুদ্ধে ফেসবুকে ধর্ম অবমাননা করে মন্তব্য করার অভিযোগ দায়ের করেছিল কয়েকটি মুসলিম সংগঠন। সাজা ঘোষণার পর তইমুরের আইনজীবী রানা ফিদা হুসেন বলেন, তাঁর মক্কেল নির্দোষ, উচ্চতর আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তাঁরা।

পাকিস্তানে ৯৭ শতাংশ মানুষই ইসলাম ধর্ম সম্প্রদায়ের। সে দেশে ধর্মের অবমাননা বরাবরই খুবই গুরুতর ইস্যু। সাজা মৃত্যুদণ্ড। গত বছর পাকিস্তানে পাশ হয় বিতর্কিত সাইবার অপরাধ দমনমূলক বিল ২০১৬। যাতে এ ধরনের অপরাধে চরম সাজার কথা বলা হয়েছে। যদিও আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলির দাবি, অনেক সময়ই ব্যক্তিগত রাগ মেটাতে অপব্যবহার করা হচ্ছে এই আইনের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১