ফ্রান্সে মুক্তি পাচ্ছে আন্ডার কন্সট্রাকশন

প্রচ্ছদ » বিনোদন » ফ্রান্সে মুক্তি পাচ্ছে আন্ডার কন্সট্রাকশন

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বাংলাদেশি চলচ্চিত্র ‌‘আন্ডার কন্সট্রাকশন’ আজ (জুন ৭) ফ্রান্সে মুক্তি পাচ্ছে। প্যারিস, বেলফোর্ট ও ক্লেয়ারমন্ট-ফেরার্ডসহ ফ্রান্সের আটটি শহরে ছবিটি মুক্তি পাচ্ছে এবং পর্যায়ক্রমে ফ্রান্স ও ইউরোপের অন্যান্য শহরেও মুক্তি দেয়া হবে বলে জানান ডিস্ট্রিবিউশন কোম্পানি কন্ট্রে-কারেন্টসের পরিচালক হেলেন কেসু ও নেমেসিস সোর।

তারা আরও জানান, ‘প্যারিসের আর্ট-সিনেমা হাউস ‘লা সেইন্ট-অন্দ্রে দি আর্টস’র উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত থাকবেন ছবিটির দুইজন মুখ্য অভিনেত্রী শাহানা গোস্বামী ও মিতা রহমান। নবীন ও মেধাবি ফিল্মমেকারদের আবিষ্কারের ব্যাপারে এই সিনেমা হল ঐতিহাসিক ভূমিকা পালন করে আসছে এবং সেখানে আন্ডার কন্সট্রাকশন প্রদর্শিত হতে যাচ্ছে সেটা খুবই আনন্দের বিষয়।’

গুণী অভিনেত্রী মিতা রহমান বলেন, ‘ছবিটি ফ্রান্সে মুক্তি পাচ্ছে এটি অত্যন্ত আনন্দের বিষয় এবং বাংলাদেশের সিনেমার জন্যও গুরুত্বপূর্ণ একটা অর্জন। একজন অভিনেত্রীর জন্য সবচাইতে কাঙ্খিত বিষয় এমন একটা চরিত্রে অভিনয় করা যা প্রচলিত প্রথাকে চ্যালেঞ্জ করে এবং বিশেষ করে সেই চরিত্রটি যখন একজন যোগ্য ও মেধাবী নির্মাতার হাতে তৈরি। আন্ডার কন্সট্রাকশন এ আমার অভিনীত রয়ার মা সেরকমই একটি চরিত্র এবং নিঃসন্দেহে আমার অভিনয় জীবনের অন্যতম গুরত্বপূর্ণ একটি কাজ।’

২০১৫ সালের জুন মাসে উত্তর আমেরিকার সিয়াটল চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর থেকে মন্ট্রিয়াল, লোকার্ণো, কেরালা সহ বিশ্বের নামীদামী চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয় ছবিটি। অর্জন করে ফ্রান্সের গিমে মিউজিয়াম প্রদত্ত এমিলি গিমে এওয়ার্ড সহ বহু পুরস্কার।

মেহেরজান-খ্যাত চলচ্চিত্রকার রুবাইয়াত হোসেনের দ্বিতীয় চলচ্চিত্র ‘আন্ডার কন্সট্রাকশন’ এ সমকালীন ঢাকা শহরের প্রেক্ষাপটে রয়া নামের মধ্যবিত্ত এক নারীর আত্ম-অনুসন্ধানের চিত্র তুলে ধরা হয়েছে। থিয়েটার কর্মী রয়া মঞ্চে রবীন্দ্রনাথের রক্তকরবী নাটককে বিনির্মাণের মধ্য দিয়ে নির্মাণাধীন ঢাকা শহরকে যক্ষপুরীর সাথে প্রতিতুলনা করেন। অন্যদিকে গার্মেন্টস শ্রমিক ময়নার সাথে রয়ার জীবনের প্রতিতুলনার মধ্য দিয়ে নগরজীবনে নারীর সংগ্রামের ভিন্ন মাত্রা ফুটিয়ে তোলার প্রয়াস আন্ডার কন্সট্রাকশন।

আন্ডার কন্সট্রাকশন’ এর অভিনয়শিল্পীদের মধ্যে রয়েছে শাহানা গোস্বামী, মিতা রহমান, রিকিতা নন্দিনী, সোহেল মন্ডল, শাহাদৎ হোসেন এবং রাহুল বোস। এর আবহ সংগীত করেছেন শায়ান চৌধুরী অর্ণব এবং রবীন্দ্রনাথের একটি গানে কন্ঠ দিয়েছেন শাহানা বাজপেয়ি। ছবিটি প্রযোজনা করেছে খনা টকিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০