বরাদ্দহীন প্রকল্পের সংখ্যা অনেক, সুবিধাভোগীরা বঞ্চিত

প্রচ্ছদ » Breaking News || Slider || অর্থনীতি » বরাদ্দহীন প্রকল্পের সংখ্যা অনেক, সুবিধাভোগীরা বঞ্চিত

নিজস্ব প্রতিবেদক : ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বরাদ্দ পায়নি এমন প্রকল্পের সংখ্যা ৩৬০টি, ১ লাখ টাকা নিচে বরাদ্ধ পেয়েছে ২৬টি প্রকল্প আর ৪৮টি প্রকল্পের বরাদ্ধ ১ কোটি টাকার কম। উল্লেখিত প্রকল্পগুলোতে যথাযথ বরাদ্দ না থাকায় দীর্ঘসূত্রিতা ও প্রকল্প ব্যয় বৃদ্ধির আশঙ্কা করছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। প্রতিষ্ঠানটির মতে, প্রকল্প ব্যয় বৃদ্ধি আর শেষ হতে দীর্ঘ সময় নেওয়ার কারণে বঞ্চিত হচ্ছেন প্রকল্পের সুবিধাভোগীরা।

আজ শুক্রবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এইসব কথা বলেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ৪৮টি প্রকল্প আছে, যেগুলোতে ১ কোটি টাকার নিচে এবং ২৬টি প্রকল্প আছে যেগুলোতে ১ লাখ টাকা নিচে বরাদ্ধ রাখা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য এই বরাদ্ধ যতেষ্ঠ নয়।

দেবপ্রিয় বলেন, প্রকল্পগুলোর বেশিরভাগের বয়স ২ বছরের বেশি। এই ধরণের প্রকল্প বছরের পর বছর চলতে থাকে। বাড়তে থাকে বরাদ্ধ। ফলে একদিকে যেমন ব্যয় বাড়ে, অন্যদিকে আবার সুবিধাভোগীরা এর সুবিধা থেকেও বঞ্চিত হয়।

তিনি অভিযোগ করেন, প্রাইভেট পাবলিক প্রাইভেটের(পিপিপি)আওতায় নেওয়া কোনো প্রকল্প এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি বলেও জানান তিনি।

উল্লেখ, ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানকে সামনে রেখে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবিত এ বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকারও বেশি। আর জিডিপির প্রবৃদ্ধির হার ধরেছেন ৭ দশমিক ৪ শতাংশ।

প্রস্তাবিত বাজেট নিয়ে সিপিডির পর্যালোচনা তুলে ধরতেই আজকের সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ সংস্থার অন্য গবেষকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১