বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০২তম জন্মবার্ষিকী আজ

প্রচ্ছদ » জাতীয় » বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০২তম জন্মবার্ষিকী আজ

abdul-karimপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: আজীবন অন্যায়, শোষণ ও নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর একুশে পদকপ্রাপ্ত বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০২তম জন্মবার্ষিকী আজ বৃহস্পতিবার।

এ উপলক্ষে শাহ আবদুল করিমের গ্রামের বাড়ি সুনামগঞ্জের উজানধলে বিকেলে বাউল সম্রাটের মাজারে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শাহ আবদুল করিমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন ভক্তরা।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভাটির জনপদ সুনাসমগঞ্জের দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের কালনী নদীর তীরে অবস্থিত উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন এই গুণী শিল্পী।

বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান বিবি। আবদুল করিম তার গানের মাধ্যমে গ্রামীণ জনপদের মানুষের দুঃখ, কষ্ট, আনন্দ, বেদনার কথা তুলে ধরেছেন। যা আজ মানুষের মুখে মুখে উচ্চারিত হচ্ছে।

অসংখ্য জনপ্রিয় গ্রানের রচয়িতা শাহ আবদুল করিম অত্যন্ত দুঃখে, কষ্টে দিনযাপন করলেও কখনও অন্যায়ের কাছে মাথা নত করেননি। অসম্প্রদায়িক চেতনার অধিকারী আবদুল করিম জাত, কুলের ধার ধারেননি। সেজন্য জীবদশায় তাকে নানান অত্যাচারেরও সম্মুখীন হতে হয়।

ব্যক্তি জীবনে লোভ লালসা ও পদ-পদবীর প্রতি নির্লোভ এ মানুষটি তার অবদানের স্বীকৃতি স্বরূপ একুশে পদক, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

জীবনের শেষ পর্যায়ে এসে এ গুণীশিল্পী নানান ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। অবশেষে ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর পাড়ি জমান পরলোকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

March ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Feb    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১