বাজেটের পরই ফোরজি স্পেকট্রাম বরাদ্দের নিলাম

প্রচ্ছদ » তথ্যপ্রযুক্তি » বাজেটের পরই ফোরজি স্পেকট্রাম বরাদ্দের নিলাম

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণার পরেই ফোরজি স্পেকট্রাম বরাদ্দের নিলাম ডাকা হবে বলে জানিয়েছেন অর্ধমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। দেশে চারটি মোবাইল ফোন অপারেটরকে ২০১৩ সালে থ্রিজি’র লাইসেন্স দেওয়ার সময় একই স্পেকট্রামে ফোরজি সেবা দেওয়ার সুযোগও রাখা হয়েছিল। তবে অর্থমন্ত্রী বললেন, নতুন করে স্পেকট্রাম বরাদ্দের নিলাম ডাকা হবে। আর তা ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণার পরেই। এর আগে অবশ্য ফোর জির নিলামের বিষয়ে দেশে ফিরেই বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে কথা বলবেন মুহিত।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠক চলাকালে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা সিগভে ব্রেকের সঙ্গে বৈঠক করেন তিনি। এর পরই সাংবাদিকদের এই কথা জানান অর্থমন্ত্রী।

মুহিতের বরাত দিয়ে বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের খবরে বলা হয়েছে, বৈঠকে টেলিনর গ্রুপের প্রেসিডেন্টেরে কাছে কল ড্রপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
তিনি বলেন, টেলিনর প্রেসিডেন্টকে আমি বলেছি, তোমাদের বিরুদ্ধে আমার অভিযোগ প্রত্যেকবার একটা; এত কলড্রপ হয় কেন?

অর্থমন্ত্রী জানান, এরপরই কলড্রপ সমস্যা নিরসনে আরও তরঙ্গ বরাদ্দ চান টেলিনর প্রেসিডেন্ট। টেলিনর প্রধানের বরাত দিয়ে অর্থমন্ত্রী বলেন, আমাদের স্পেকটাম ডিভাইডেড টু পার্ট। একটি হচ্ছে-ডেটা এবং অপরটি টেলিফোন (ভয়েস)। ডেটাতে অনেক আনইউজড ক্যাপাসিটি আছে। কিন্তু টেলিফোনে নেই। সে কারণেই এই কলড্রপ সমস্যা।

এরপর মুহিত সাংবাদিকদের বলেন, নামে থ্রি জি হয়েছে বলা হলেও আসলে আমরা কিন্তু টু জিতেই আছি। এখন আমাদের ফোর জিতে যেতে হবে। টেলিনর প্রেসিডেন্টও সেই গুরুত্বই দিয়েছেন। কবে নাগাদ নিলাম ডাকা হবে-এমন এক প্রশ্নের জাবাবে মুহিত বলেন, দেশে ফিরেই আমার আবার মে মাসের প্রথম সপ্তাহে এডিবির বার্ষিক সভায় যোগ দিতে জাপান যেতে হবে। তার পর বাজেট…। বাজেটের পর অকশন ডাকা হবে।

এ সেবা চালুর আগে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির অনুমোদন পেলেই আগের লাইসেন্সেই ফোর জি তরঙ্গ বরাদ্দের কথা ছিল।
২০১৬ সালের শেষের দিকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছিলেন, ওই বছরের মধ্যে ফোর জি মোবাইল নেটওয়ার্ক চালু করা ঘোষণা দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০