বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত

প্রচ্ছদ » Uncategorized » বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: ২০২৮ সালের মধ্যে মোট দেশজ উৎপাদনে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরই হবে ভারতের অবস্থান।

এমনটাই জানিয়েছে ব্যাংক অব আমেরিকার সম্পদ ব্যবস্থাপনা সংস্থা মেরিল লিঞ্চের একটি প্রতিবেদন। মার্কিন সংস্থাটির প্রকাশিত এ প্রতিবেদনের নাম ‘ইন্ডিয়া ২০২৮: দ্য লাস্ট ব্রিক ইন দ্য ওয়াল’।

প্রতিবেদনটির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আগামী দশকে ভারতের অর্থনীতি ব্যাপক শক্তিশালী হবে। ২০২৮ সালের মধ্যে জার্মানি ও জাপানকে মোট দেশজ উৎপাদনে ছাড়িয়ে যাবে ভারত।

এতে ধারণা করা যায়, আগামী দশকে ভারতের দেশজ উৎপাদন ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। যা ভারতকে জাপান থেকে ১ দশমিক ৬ শতাংশ পর্যন্ত এগিয়ে রাখবে।

মার্কিন ব্রোকেজ কোম্পানিটির মতে দেশটির মূল দেশজ উৎপাদন হার ৭ শতাংশ পর্যন্ত আশা করছে। তাদের আশা, সেবার মাধ্যমে ভারতের প্রবৃদ্ধি এগিয়ে যাবে।

২০২৮ সালের মধ্যে তৃতীয় বৃহত্তম হতে দেশটির অর্থনীতির পরিমাণ ঠিক কতটুকু হবে তা বলা হয়নি ওই প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিকস অর্থনীতিতে চীনের পর ব্রাজিল ও রাশিয়াকে ছাড়িয়ে দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হয়েছে ভারত।এখন জার্মানির স্থান দখল করে ফ্রান্স ও ব্রিটেনকে পেরোনোর পথে রয়েছে ভারত।

২০১৯ সালের মধ্যে জার্মানিকে ছাড়িয়ে বিশ্বের ৫ম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত। এমনটাই ধারণা মার্কিন সংস্থাটির।

প্রতিবেদনটি তিনটি মৌলিক বিষয়কে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। এগুলো হলো নির্ভরশীলতার হার, অর্থনৈতিক স্থিতিশীলতা এবং আয় ও ক্রয়ক্ষমতা।

প্রতিবেদনটির মতে, শেষ পর্যন্ত ক্রমবর্ধমান আয় ও ক্রয়ক্ষমতাই দেশজ উৎপাদনের আনুমানিক ৭শতাংশ পর্যন্ত বৃদ্ধি ঘটাবে। যা বিশ্ববাজারে ভারতকে এগিয়ে নিয়ে যাবে।

২০২৮ সালের মধ্যে নির্ভরশীলতার হার ৪৬ দশমিক ২ শতাংশ পর্যন্ত কমতে পারে। যার বর্তমান হার ৫২ দশমিক ২ শতাংশ। ১৯৯০ সালে এটি ছিল ৭১ দশমিক ৭ শতাংশ।

সংস্থাটি বলছে চাহিদার দিক দিয়ে ক্রমবর্ধমান আয়, যোগানের দিক দিয়ে অর্থনীতির মানদণ্ডের জোরে ভারত বিশ্ববাজারে প্রভাব বিস্তার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *