বিয়ে করলে স্বাস্থ্য ভাল থাকে

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » বিয়ে করলে স্বাস্থ্য ভাল থাকে

আন্তর্জাতিক ডেস্ক : বিয়ে করলে স্বাস্থ্য ভাল থাকে। শুধু তাই নয়, উচ্চ মাত্রার কোলেস্টরেলসহ হৃদরোগের ঝুঁকি কমিয়ে বেঁচে থাকার সম্ভাবনাকে আরো দীর্ঘায়িত করে বিয়ে।

ব্রিটিশ কার্ডিওভাসকুলার সোসাইটির সম্মেলনে উপস্থাপন করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের প্রায় ১০ লাখ প্রাপ্তবয়স্ক লোকের ওপর জরিপ চালিয়েছেন গবেষকরা। এদের সবারই উচ্চ রক্তচাপ, কোলেস্টরেল ও ডায়াবেটিস রয়েছে। তবে এদের মধ্যে অবিবাহিতদের তুলনায় বিবাহিতরা বেশ ভাল আছেন।

ডক্টর পল কার্টার ও তার সহকর্মীরা দেখিয়েছেন, অবিবাহিতদের তুলনায় বিবাহিতদের হৃদরোগ থেকে বেঁচে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাদের ধারণা কোলেস্টরেল ও উচ্চ রক্তচাপসহ হৃদরোগে আক্রান্তের যে বড় ধরণের উপাদানগুলো রয়েছে বিয়ের মাধ্যমে সেগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যায়।

হৃদরোগ ও উচ্চ মাত্রার কোলস্টরেলের কারণে মৃত্যু হয়েছে এমন ৫০,৬০ ও ৭০ বছরের নারী ও পুরুষদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, তারা যদি বিবাহিত হতেন, তাহলে তাদের মধ্যে ১৬ শতাংশের বেশি বেঁচে থাকার সম্ভাবনা ছিল। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রোগীদের বেলায়ও বিবাহিতদের টিকে থাকার সম্ভাবনা বেশি।

প্রতিবেদনে অবশ্য বিধবা, তালাকপ্রাপ্ত, পৃথক থাকা নারী-পুরুষদের ব্যাপারে কিছু বলা হয়নি। এছাড়া বিচ্ছেদ হওয়া লোকজন বিয়ে করলে সুখী হয় কিনা সে ব্যাপারেও এতে কিছু বলা হয়নি।

তবে গবেষকদের ধারণা, একাকী জীবনযাপনের চেয়ে জীবনে বিশেষ কারো উপস্থিতিটাই বেশি গুরুত্বপূর্ণ।

ডক্টর কার্টার অবশ্য বলেছেন, ‘আমরা বলছি না প্রত্যেকেরই বিয়ে করা উচিৎ। বিয়ের ইতিবাচক ভূমিকা এবং বন্ধু, পরিবার ও একইভাবে সামাজিক যোগাযোগের ভূমিকা আমাদের পুনরাবৃত্তি করা প্রয়োজন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস