বেসরকারি ব্যবস্থাপনায় হজ খরচ ৩ লাখ ৩১ হাজার টাকা

প্রচ্ছদ » Breaking News || জাতীয় » বেসরকারি ব্যবস্থাপনায় হজ খরচ ৩ লাখ ৩১ হাজার টাকা

hazi-পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: চলতি বছরের জন্য ‘জাতীয় হজ প্যাকেজ ২০১৮’ ও ‘হজ ও ওমরা নীতি ২০১৮’ অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এতে সরকারি প্যাকেজ-১ এর আওতায় জনপ্রতি খরচ পড়বে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। এবং প্যাকেজ-২ এর আওতায় জনপ্রতি খরচ হবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর নিজ কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ সফিউল আলম।

তিনি বলেন, এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ৯৮ জন যাত্রী হজে যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবে ৭ হাজার ১৯৮জন। বাকি ১ লাখ ২০ হাজার জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

তিনি জানান, বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে বিমান ভাড়া হবে এক লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। এর সঙ্গে বাড়িভাড়াসহ অন্যান্য যাবতীয় ব্যয় হজ এজেন্সিগুলো যেভাবে সার্ভিস দেবে সেভাবে সমন্বয় করবে। তবে বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন ব্যয় হবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রত্যেক হজযাত্রীকে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) এর কুপনের মাধ্যমে কোরবানির পশু কেনার অর্থ দিতে হবে। হজযাত্রীদের বাসস্থান মক্কা থেকে দুই কিলোমিটারের বেশি হলে এজেন্সিকেই গাড়ি দিতে হবে।

মোহাম্মদ শফিউল আলম বলেন, একই ফ্লাইটে ৩ এজেন্সির বেশি যাত্রী যেতে পারবে না বলে জানা গেছে। প্রতি ৪৫ জন যাত্রীর সঙ্গে ১ জন মোয়াল্লেম যেতে পারবেন। প্রত্যেক এজেন্সি সর্বনিম্ন ১৫০ জন ও সর্বোচ্চ ৩০০ জনকে হজের জন্য নিয়ে যেতে পারবে। এজেন্সীগুলোকে আগামী ১০ শাওয়াল (২৫ জুন) তারিখের মধ্যেই হজে গমনেচ্ছুদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে।

তিনি বলেন, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ পালিত হবে। এটাকে মাথায় রেখেই হজ প্যাকেজ প্রস্তাব করা হয়েছে। আগে ছিল-যারা হজে যাবেন তাদের অব্যশই জাতীয় পরিচয়পত্র লাগবে। এখন প্রবাসীরা পাসপোর্ট দিয়েই অনলাইনে প্রাকনিবন্ধন করতে হবে। প্রাক-নিবন্ধনের তথ্য জাতীয় পরিচয় পত্র ও জন্মসনদের সঙ্গে যাচাই-বাছাই করা হবে। তবে নিবন্ধনকারীদের পুলিশ বিশেষ শাখার ভ্যারিফিকেশন লাগবে না। কারণ পাসপোর্ট করার সময় পুলিশ ভেরিফিকেশন হয়।

তিনি জানান, প্রাক-নিবন্ধনের মেয়াদ হবে দুই বছর। নিবন্ধনের পর কেউ চুড়ান্ত নিবন্ধন না করলে আগামী বছর আর নিবন্ধন প্রয়োজন হবে। পর পর দুই বছর চূড়ান্ত নিবন্ধন না করলে ধরে নেওয়া হবে তিনি হজে যেতে আগ্রহী না।

এসময় তিনি জানান, ২০১৫, ‘১৬ ও ‘১৭ সালে যারা হজ করেছেন এবং যারা হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন, তারা আবার যেতে চাইলে অতিরিক্ত ২১ রিয়াল দিতে হবে।

এবছর প্রত্যেক হজযাত্রী নিজের প্রয়োজনীয় জিনিসপত্র বহনের জন্য ট্রলিব্যাগ নিজেরাই কিনবেন। আগে এজেন্সিগুলো ট্রলি কিনে দিত। এখন হজযাত্রীরা নিজের পছন্দ অনুযায়ী ট্রলি কিনতে পারবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সরকারিভাবে গতবারের থেকে প্যাকেজে (এক) ১৬ হাজার ৪২১ টাকা এবং ২ নম্বর প্যাকেজে ১২ হাজার চার টাকা বেড়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় এবার সর্বনিম্ন ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা খরচ নির্ধারণ করে দিয়েছে সরকার, যা গত বছর ছিল একলাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা।

বিমানের ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জেটফুয়েল ও ডলারের মূল্য বাড়ায় এবার বিমানভাড়া ৭৫ ডলার বেড়েছে।

এছাড়া মন্ত্রিসভা বৈঠকে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) আইন, ২০১৮; বস্ত্র আইন, ২০১৮; জাতীয় ক্রীড়া পরিষদ আইন, ২০১৮; শিশু আইন (সংশোধন), ২০১৮ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

February ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jan    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮