indiaপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: দৈনন্দিন জীবনে ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও ভাবা যায় না। প্রথমে টু-জি, থ্রি-জি ও পরে ফোর-জি পরিসেবা নিয়েই সন্তুষ্ট ছিল ভারতের মানুষ। কিন্তু কেন্দ্রীয় সরকার ৫ জি প্রযুক্তি চালু করার লক্ষ্য পূরণের জন্য আগামী জুন মাসের মধ্যেই এ পরিষেবার বিধিগুলো চূড়ান্ত করবে বলে জানা গেছে।

দেশের জন্য মোদি সরকারের ‘ডিজিটাল ইন্ডিয়া’ স্লোগান ও দেশকে ‘ডিজিটালাইজেশন’ করার যে কর্মসূচি হাতে নেয়া হয়েছে তা বাস্তবায়নে ৫ জি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন টেলিকম সচিব। দিল্লিতে সেলুরার অপারেটর অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘এ প্রযুক্তি ভবিষ্যৎ প্রজন্মের সক্ষমতার বাহক। ৫ জি যে সক্ষমতা দেবে তা যুগান্তকারী পরিবর্তন আনবে’।

কেন্দ্রীয় সরকার জানান, থ্রি-জি, ফোর-জি প্রযুক্তি চালু করার ক্ষেত্রে ভারত অন্যান্য দেশের থেকে অনেক দেরিতে শুরু করেছে। কিন্তু ৫ জির ক্ষেত্রে ভারত প্রথম সারির দেশের মধ্যে থাকতে চায়। সরকার ৫ জির ওপর গবেষণা ও পণ্য উন্নয়নের জন্য ৫০০ কোটি টাকা বাজেট করেছে। ৫ জি প্রযুক্তির মাধ্যমে শহরাঞ্চলে প্রতি সেকেন্ড ১০ হাজার মেগাবিট ও গ্রামাঞ্চলে ১ হাজার মেগাবিট ডেটা পৌঁছে দেবে।

এছাড়া ভারতে ৫ জি চিপসেট তৈরি এবং পেটেন্ট পাওয়ার জন্য সরকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পমহল একযোগে কাজ করবে বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

March ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Feb    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১