ভেঞ্চার ক্যাপিটালে ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতির দাবি

প্রচ্ছদ » Breaking News || Slider || আজকের সংবাদ » ভেঞ্চার ক্যাপিটালে ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতির দাবি

নিজস্ব প্রতিবেদক: আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিকল্প অর্থায়ন তহবিল ব্যবস্থাপকদের ওপর ধার্য করা ৩৫ শতাংশ করপোরেট ট্যাক্স মওকুফের দাবি জানিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি)।

আজ রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি এই দাবি জানায়।

সংবাদ সম্মেলনে নতুন এ অ্যাসোসিয়েশনের সভাপতি শামীম আহসান বলেন, সরকার বিকল্প বিনিয়োগ ব্যবস্থাকে সম্প্রসারণ ও গতিশীল করার জন্য বিকল্প বিনিয়োগ ব্যবস্থার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। এতে খাতটি আরও শক্তিশালী হবে।

তিনি বলেন, সরকার এ তহবিলকে করমুক্ত করেছে; তবে ভেঞ্চার ক্যাপিটালে ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতি দেয়নি। কিন্তু বিষয়টি জানা দরকার- এ খাতে অর্থায়ন খুবই ঝূঁকিপূর্ণ। এখানে বিনিয়োগ করা অর্থ ফেরত পেতে ৭ থেকে ৮ বছর সময় লেগে যায়। এই সময় টিকে থেকে ব্যবসা পরিচালনা করা অনেক কঠিন হয়ে পড়ে। তাই এই খাতের ফান্ড ম্যানেজারদের কমপক্ষে ১০ বছরের জন্য কর মওকুফ সুবিধা দেওয়া দরকার।

অনুষ্ঠানে মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল- মারুফ মতিন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে এ পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ২টি প্রজ্ঞাপন জারি করেছে। যেখানে এই খাতে বিনিয়োগের সুযোগটা আরও বাড়িয়ে দিয়েছে। এই খাতে ২০০ কোটি টাকা বিনিয়োগের একটি সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই খাতে বিনিয়োগকৃত অর্থ ফেরত পেতে হলে শেয়ার বাইব্যাকের মাধ্যমে করতে হবে। আর সেটা শেয়ার বাজারের মাধ্যমে করতে হবে। যে সময় শেয়ার বাইব্যাক করবে তখন তার মুনাফা ক্যাপিটাল গেইন সব কিছু পাবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্টার্টআপরা মূলত ব্যাংক কিংবা কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে সহায়তা পায় না। তাদের ব্যবসা সম্প্রসারণে ভেঞ্চার ক্যাপিটালই এগিয়ে আসে। তাই এই খাতের বিকাশের স্বার্থেই ফান্ড মানেজারদের কর অব্যাহতি প্রয়োজন।

ভেঞ্চার ক্যাপিটাল মূলত আইটি, আইটিইএসসহ বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগে বিনিয়োগ করে থাকে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে স্টার্টআপ কোম্পানিকে অর্থায়ন করে বড় হতে সাহায্য করে।

বাংলাদেশে ২০১৫ সালে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট বিধি পাশ করা হয়েছে। এরই আলোকে বাংলাদেশে কয়েকটি ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আর এসব ভেঞ্চার ক্যাপিটালকে নিয়েই ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে ভিসিপিইএবি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, কোষাধ্যক্ষ ও ভিআইপিবির প্রধান নির্বাহী শহিদুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০