ভ্যাট প্রদানে মোবাইল অ্যাপ চালুর প্রস্তাব

প্রচ্ছদ » অর্থনীতি » ভ্যাট প্রদানে মোবাইল অ্যাপ চালুর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক: ভ্যাট প্রদানে মোবাইল অ্যাপ চালুর প্রস্তাব করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি ( ডিসিসিআই)। ভ্যাট প্রদান প্রক্রিয়া সার্বজনিন ও সহজীকরণে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার বা ইসিআর মেশিনের পরিবর্তে এ প্রস্তাব করেছে সংগঠনটির সভাপতি।

আজ শনিবার ঢাকা চেম্বার অডিটোরিয়ামে ডিসিসিআই আয়োজিত আয়কর এবং ভ্যালু এ্যাডেড ট্যাক্স (ভ্যাট) বিষয়ক কর্মশালায় ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান এ প্রস্তাব করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য পারভেজ ইকবাল এবং ব্যারিষ্টার জাহাঙ্গীর হোসেন।

বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত প্রায় ২০০ জন প্রশিক্ষণার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন।

এসময় আবুল কাসেম খান বলেন, সরকার আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের যে উদ্যোগ গ্রহণ করেছে সে বিষয়ে ব্যবসায়ীদের পাশপাশি সাধারণ জনগনের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন।

প্রস্তাবিত ভ্যাট আইনে ভ্যাটের হার ৭ শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

তিনি বলেন, ভ্যাটের হার কমলে দ্রব্যের দাম কমবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে, যা দেশের অর্থনীতিকে আরও গতিশীল করবে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ঢাকা চেম্বারের প্রস্তাবিত ভ্যাট বিষয়ক মোবাইল অ্যাপ চালুর বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বিবেচনার আশ্বাস প্রদান করেন।

তিনি বলেন, বর্তমান সরকারের ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে ইতোমধ্যে বিকাশ ও অন্যান্য মোইল ব্যাংকিং কার্যক্রম সফলতা পেয়েছে এবং ভ্যাট আহরণে এধরনের মোবাইল অ্যাপ চালু করা সম্ভব।

তিনি এ বিষয়ে ঢাকা চেম্বারের পাশপাশি মুঠোফোন কোম্পানি, বেসিস এবং সরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রালয় এবং এটুআই প্রকল্প একযোগে কাজ করার প্রস্তাব করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০