ভ্যাট ১৫ শতাংশের নিচে আনা হচ্ছে

প্রচ্ছদ » Breaking News || অর্থনীতি » ভ্যাট ১৫ শতাংশের নিচে আনা হচ্ছে

প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সাধারণ ভোক্তাদের কথা চিন্তা করে ভ্যাট ১৫ শতাংশের নিচে আনা হচ্ছে। আগামী ১ জুলাই ভ্যাট আইন কার্যকর হলে সাধারণ ভোক্তাদের উপর কোনো ধরনের প্রভাব পড়বে না।

আজ মঙ্গলবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ব্রুনাই দারুসালাম এর রাষ্ট্রদূত এইচ. ই. হাজাহ্ মাসুরাই বিনতি হাজী মাসরি এর সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ভ্যাটের হার ৩ শতাংশ কমালে সরকারের রাজস্ব আয় কমবে প্রায় ২৪ হাজার কোটি টাকা। তবে এই হার ১৫ শতাংশ হলেও ব্যবসায়ীদের কিছু যায় আসে না। কিন্তু সাধারণ ভোক্তাদের কথা চিন্তা করে ভ্যাট ১৫ শতাংশের নিচে আনা হচ্ছে।

রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না দাবি করে বাণিজ্যমন্ত্রী জানান, আগামী রমজান উপলক্ষে চিনি, ডাল ছোলা, পেঁয়াজ, রসুনসহ সব ধরনের নিত্য পণ্যের চাহিদার তুলনায় মজুত অনেক বেশি। তাই কোনোভাবে এসব পণ্যের দাম বাড়বে না। তবে অধিকাংশ পরিবার এক সঙ্গে ১৫ দিন বা ১ মাসের জন্য বাজার করে থাকে তাই ব্যবসায়ীরা কিছুটা দাম বাড়িয়ে দেন।

তিনি বলেন, রমজানে পণ্যের বাজার স্থিতিশীল রাখতে নিয়মিত বাজার মনিটরিং করা হবে।তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, আপনারা ব্যবসা করেন। তবে ভোক্তাদের প্রতারিত করবেন না।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, রোজায় মূলত চিনির চাহিদা বেড়ে যায়। তাই টিসিবির চেয়াম্যানকে আরও বেশি চিনি কেনার অনুরোধ করেছি।

তিনি বলেন, আগামী বাজেটে দেশীয় শিল্পকে সুরক্ষা করা হবে। দেশীয় শিল্পের রক্ষার্থে আগামী বাজেটেও বেশকিছু পণ্য আমদানিতে সম্পুরক শুল্ক অব্যহত থকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

December ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১