মে মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১০

প্রচ্ছদ » জাতীয় » মে মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১০

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : মে মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৪১০ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে ৫২ জন নারী ও ৫৮ জন শিশু রয়েছে।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এনসিপিএসআরআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মে মাসে সংঘটিত ৩৪৬টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ১৬ জন। সে হিসাবে সড়ক দুর্ঘটনায় গত মাসে দৈনিক ১৩ জন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। এই মাসে প্রতিদিন দুর্ঘটনা ঘটেছে ১১টি।

১ মে থেকে ৩১ মে পর্যন্ত বিভিন্ন সড়ক, মহাসড়ক, জাতীয় সড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

২২টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির জরিপে বলা বলা হয় সারাদেশের সড়ক দুর্ঘটনা ও হতাহতের এই সংখ্যা আগের মাসের চেয়ে বেশি।

এপ্রিল মাসে ৩২০টি দুর্ঘটনায় ৪৭ নারী ও ৪৮ শিশুসহ মোট ৩৪৯ জন নিহত হন এবং ৮৬১ জন আহত হয়েছেন। এই মাসে গড়ে দৈনিক দুর্ঘটনা ঘটেছে ১১টি এবং নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ১২ জন ও ২৯ জন। এই হিসেবে সড়ক দুর্ঘটনা ও হতাহতের হার এপ্রিল মাসের তুলনায় মে মাসে বেড়েছে।

গণপরিবহন খাতে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি সড়ক দুর্ঘটনা বৃদ্ধির প্রধান কারণ উল্লেখ করে সড়ক দুর্ঘটনা কমাতে জাতীয় কমিটি বেশকিছু সুপারিশ তুলে ধরে। তার মধ্যে সড়ক মহাসড়কে চাঁদাবাজি বন্ধ, শ্রমিক-কর্মচারীদের নিয়োগপত্র ও সাপ্তাহিক ছুটি প্রদান, বেতন-ভাতা বৃদ্ধি ও দৈনিক কর্মঘণ্টা নির্ধারণ, ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল ও জাল লাইসেন্সধারী চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ, চালক ও সহকারীদের সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান, ঝুঁকিপূর্ণ বাঁক চিহ্নিতকরণ ও বেহাল সড়ক সংস্কার এবং বিদ্যমান মোটরযান চলাচল আইন যথাযথভাবে প্রয়োগ করা।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, গত তিন মাসের তুলনায় বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে গত মে মাসে। এই পরিস্থিতির জন্য প্রধানত নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০