যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেছেন ‘অন্ধ শেখ’

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেছেন ‘অন্ধ শেখ’

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্যে কেন্দ্রে হামলার ষড়যন্ত্রে দণ্ডপ্রাপ্ত ধর্মীয় নেতা ওমর আবদেল রহমান মারা গেছেন। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার কারাগারে শনিবার‘অন্ধ শেখ’ নামে পরিচিত মিশরীয় বংশোদ্ভূত এই নেতার মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের কারাগার ব্যুরো জানিয়েছে, সন্ত্রাসবাদে মদদ সংশ্লিষ্ট অভিযোগে যাবাজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ছিলেন অন্ধ শেখ। তিনি দীর্ঘ দিন ধরে ডায়াবেটিস ও শ্বাসযন্ত্রের রোগে ভুগছিলেন।

দীর্ঘ ধূসর শ্মশ্রুমন্ডিত ও কালো চশমা পরিহিত আবদেল রহমান মিশরে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত আল-গামা আল-ইসলামিয়া গ্রুপের নেতৃত্ব দিয়েছিলেন। সন্ত্রাসী তালিকায় নাম থাকার পরও ১৯৯০ সালে যুক্তরাষ্ট্র তাকে ভ্রমণ ভিসা দেয়। ১৯৯১ সালে তিনি সে দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পান।

ছোটবেলায়ই ডায়াবেটিসে আক্রান্ত হয়ে চোখের দৃষ্টি হারান ওমর আবদেল রহমান। তার জন্ম ১৯৩৮ সালের ৩ মে। তিনি ব্রেইল সংষ্করণের কোরআন শিক্ষা করেছেন।

১৯৯৩ সালে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠেছিল ওমরের বিরুদ্ধে। ওই হামলায় ছয়জন নিহত ও প্রায় এক হাজার লোক আহত হয়েছিল। ১৯৯৫ সালে বিচার চলার সময় তার বিরুদ্ধে ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্রে মিশরের প্রেসিডেন্ট হোসনি মুবারককে হত্যার ষড়যন্ত্রের অভিযোগটিও আমলে নেওয়া হয়।

২০১২ সালে মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মানবিক কারণে ওমরকে কায়রোর কাছে হস্তান্তরের দাবি জানিয়েছিলেন। তবে তার এ দাবি মানেনি যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস