যেখানে সেখানে কারখানা করলে বিদ্যুৎ দেয়া হবে না

প্রচ্ছদ » অর্থনীতি » যেখানে সেখানে কারখানা করলে বিদ্যুৎ দেয়া হবে না

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, যেখানে-সেখানে শিল্প-কারখানা স্থাপন করলে বিদ্যুৎ দেয়া হবে না।
আজ শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘১২তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা-২০১৭’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

৪ দিনব্যাপী এই মেলার আয়োজন করে প্লাস্টিক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিপিজিএমইএ।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আপনাদের জন্য ইন্ডাস্ট্রিয়াল জোন তৈরি করা হচ্ছে। সেখানে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে। তবে যেখানে-সেখানে শিল্প-কারখানা স্থাপন করলে বিদ্যুৎ পাবেন না।

বর্তমান সরকার পরিবেশবান্ধব আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে জানিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, শিল্প-কারখানা স্থাপনের ক্ষেত্রে বর্জ্য পরিশোধনের কথা ভাবতে হবে। সব দায়িত্ব সরকারের নয়। কীভাবে নিজেরাই বর্জ্য পরিশোধন করবেন- সে পরিকল্পনা আপনাদেরই করতে হবে।

প্লাস্টিক খাতে নতুন নতুন আইডিয়া নিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্লাস্টিক শিল্পে নতুনত্ব দরকার। আমাদের দেশে খেলনার বড় বাজার হতে পারে। তবে সেক্ষেত্রে আপনাদের ইনোভেটিভ হতে হবে।

বিদ্যুতের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, মধ্যম আয়ের দেশে যেতে গেলে আমাদের ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ খরচ করতে হবে। যদিও আমরা এখন মাত্র ৪০০ মেগাওয়াট খরচ করছি।

আয়োজকরা জানান, এবারের প্লাস্টিক মেলায় ৪০০ টি স্টল, বুথ এবং প্যাভিলিয়ন অংশগ্রহণ করে। যার মধ্যে ১৫০টি দেশি স্টল ও প্যাভিলিয়ন এবং ২৫০ টি বিদেশি কোম্পানির বুথ অংশগ্রহণ করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাট্রিজ এবং আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, বিপিজিএমইএ এর সাবেক সভাপতি এ এস এম কামাল উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০