রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী বাংলাদেশ

প্রচ্ছদ » অর্থনীতি » রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী বাংলাদেশ

Tofail_Ahmeপুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী।

এ অঞ্চলে বাংলাদেশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। আরমেনিয়া, বেলারুশ, কাজাকিস্তান, কিরঘিজিস্তান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্বয়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লক্ষ্যে একটি এমওইউ স্বাক্ষরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী শুক্রবার রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) ‘The Sco and Prospects for the Development of broad Eurasian Partnership’ সেশনে গুরুত্বপূর্ণ প্যানেলিস্ট হিসেবে বক্তব্যকালে এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে চুক্তি হলে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবে।

তিনি বলেন, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে এমওইউ এবং সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে।

মন্ত্রী বলেন, চীন, কাজাকিস্তান, কিরঘিজিস্তান, রাশিয়া, তাজাকিস্তান এবং উজবেকিস্তানের সমন্বয়ে গঠিত সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে প্রথমে অবজারভার এবং পরে পূর্ণাঙ্গ সদস্য হিসেবে যোগদান করতে বাংলাদেশ আগ্রহী। এ বিষয়ে কার্যক্রম চলছে।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে হবে উন্নত দেশ।

বাংলাদেশ ইতোমধ্যে নিম্নমধ্য আয়ের দেশে প্রবেশ করেছে। বাংলাদেশ গত বছর ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ২০২১ সালে রপ্তানির পরিমাণ হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মাহমুদ ডেইজি, সাংহাই করপোরেশন অর্গানাইজেশেনের সেক্রেটারি জেনারেল রশিদ অলিমভ, রাশিয়ান ফেডারেশনের ইকোনমিক ডেভেলপমেন্টের ডেপুটি মিনিস্টার এ্যালেক্সি গুজডেভ, এসসিওবিষয়ক বিশেষ প্রতিনিধি বখতিয়ার কাকিমভ।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপস্থিতিতে গ্যাজ প্রোন প্যাভিলনে বাংলাদেশের জ্বালানি খাতে সহযোগিতার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময় বাংলাদেশের পক্ষে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নজিমউদ্দিন চৌধুরী এবং রাশিয়ার সরকারের পক্ষে রাশিয়ান ফেডারেশনের পক্ষে জ্বালানি মন্ত্রণালয়ের ফার্স্ট ডেপুটি মিনিস্টার এ্যালেক্সি টেক্সলার এতে স্বাক্ষর করেন। এ সময় রাশিয়া ফেডারেশনের সিনিয়র অফিসাররা উপস্থিত ছিলেন। এছাড়া রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মো. আশফাকুল ইসলাম বাবুল এবং গ্যাজ পর্ন-এর বাংলাদেশ প্রতিনিধি অনিরুদ্ধ রায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০