শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তিব্বত-অরুণাচল

প্রচ্ছদ » আর্ন্তজাতিক » শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো তিব্বত-অরুণাচল

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক: চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বতে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এর জেরে পার্শ্ববর্তী ভারতের অরুণাচল প্রদেশও কেঁপে ওঠে।

বেইজিং সময় ভোর ৬টা ৩৪ মিনিটে তিব্বতের নিংচি প্রেফেকচারে (প্রশাসনিক অঞ্চল) এ ভূমিকম্প অনুভূত হয়। তবে এতে তাৎক্ষণিক হতাহতের খবর মেলেনি।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্রের তথ্য, ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে আঘাত হানা এ ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৯। এরপর আরও অন্তত দু’টি পরাঘাত হয় তিব্বতের একই এলাকায়।

অপরদিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভারত-চীন সীমান্তের কাছে অনুভূত ভূমিকম্পটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৩। নিংচি শহরের ৫৮ কিলোমিটার উত্তর-পূর্বে ছিল এর কেন্দ্রস্থল।

তিব্বত ও অরুণাচল দু’টিই অপেক্ষাকৃত দুর্গম এলাকা হওয়ায় সকালের এ ভূমিকম্পে হতাহতের খবর তাৎক্ষণিক মেলেনি। তবে কিছু কিছু সংবাদমাধ্যমে দেখা গেছে, তিব্বতের অনেক এলাকায় পাহাড় ধস এবং বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার চিত্র।

২০০৮ সালে তিব্বতের উত্তর-পূর্বে সিচুয়ানে প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে ৯০ হাজার মানুষ মারা যায়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৮।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

March ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Feb    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১