সুইডেনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রচ্ছদ » জাতীয় » সুইডেনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : তিন দিনের সরকারি সফরে সুইডেন গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দুপুর ১২টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট ঢাকার হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

সূচি অনুযায়ী, বাংলাদেশ সময় রাতে লন্ডনে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখানে ব্রিটেনের সংসদ সদস্য পদে সদ্য পুনর্নির্বাচিত ভাগ্নি টিউলিপ সিদ্দিকসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন তিনি। একদিন যাত্রাবিরতির পর বুধবার স্থানীয় সময় রাতে তিনি সুইডেনের রাজধানী স্টকহোমে পৌঁছাবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এসব তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম কোনো সরকার কিংবা রাষ্ট্রপ্রধান হিসেবে সুইডেন সফরে যাচ্ছেন।

মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দাতাদের মধ্যে অন্যতম সুইডেনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শেখ হাসিনা এই সফরে যাচ্ছেন।

এর আগে গত রোববার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর এ সফরের তথ্য জানিয়েছিলেন।

তিনি জানান, সফরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীর সঙ্গেও শেখ হাসিনার সাক্ষাৎ হবে।

এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতা গভীর ও সম্প্রসারিত হবে এবং ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে আশা করছে সরকার। সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ নিয়ে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে বলেও পররাষ্ট্রমন্ত্রী জানান।

তিনি আরো জানান, সফরে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হবে, দেশে বিনিয়োগ আসবে এবং অভিবাসন, জলবায়ু পরিবর্তন, জাতিসংঘ শান্তি মিশন, সন্ত্রাসবাদ ও উগ্রবাদ মোকাবিলার ক্ষেত্রে সম্পর্ক জোরদার হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশকে প্রথম সমর্থন দেওয়া ইউরোপের দেশগুলোর মধ্যে অন্যতম সুইডেন। এ বছর ফেব্রুয়ারিতে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তির উৎসব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Live Video

সম্পাদকীয়

অনুসন্ধানী

বিনিয়োগকারীর কথা

আর্কাইভস

November ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০