সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন সেরা ডায়েট

প্রচ্ছদ » Uncategorized » সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন সেরা ডায়েট

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : প্রতিদিন আমরা কি খাব না খাব তার সব কিছুই সেলিব্রেটিদের দেখাদেখি করতে চাই, অথবা তাদেরকে দিয়ে বিজ্ঞাপনগুলো দেখে ঠিক করি।

বিজ্ঞাপন দেখে আমরা ভাবি যে, সেলিব্রেটিদের মতো করে খাবার খাওয়া এবং খাদ্য তালিকা তৈরি করা বোধহয় দেহের জন্য মহা উপকারী।

কিন্তু গবেষণা রিপোর্টগুলো বলছে অন্য কথা। সাম্প্রতিক গবেষণাগুলোতে দেখা গিয়েছে যে, যদি ওজন কমাতে চান অথবা সুস্বাস্থ্যবান হতে চান তাহলে শাকসবজি জাতীয় খাবার বেছে নেয়াই ভালো, ফ্যাট জাতীয় খাবার যত কম খাওয়া যায় ততই ভালো।

ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট এর খুব সাম্প্রতিক এক রিপোর্টে দেখা গিয়েছে যে, ‘প্লানেট বেসড’ ডায়েট অর্থাৎ শাকসবজি জাতীয় খাদ্য তালিকা আপনার হৃদপিন্ড, ওজন, সর্বোপরি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। উদাহরণস্বরূপ: মেডিটেরিয়ান ডায়েটে বেশিরভাগই শস্য এবং শাকসবজি জাতীয় খাবার থাকে, সঙ্গে স্বাস্থ্যকর ফ্যাট হিসেবে বাদাম, মাছ, অ্যাভোকাডো, অলিভ অয়েল থাকে।

নিউ ইয়র্কের মেমোরিয়ালের সোলান-কেটারিং ক্যানসার সেন্টারের পুষ্টি এবং ডায়েট বিশেষজ্ঞ কারা অ্যান্সেলমো তার রোগীদের শাকসবজি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। মাংস এবং রিফাইন্ড কার্বোহাইড্রেট যেমন পাউরুটি খাওয়া খুব কমিয়ে দিতে বলেন।

অ্যান্সেলমো বিজনেস ইনসাইডারকে বলেন, ‘দেহের শক্তি বাড়াতে এবং সারাজীবন সুস্বাস্থ্যবান থাকতে চাইলে আপনাকে সঠিক খাদ্য প্রণালী বেছে নিতে হবে এবং প্রয়োজন ও দেহের সামর্থ্যনুযায়ী বেশি করে খেতে হবে। এটা আপনার দেহের মাংসপেশীগুলোকে সতেজ রাখবে, প্রোটিনের প্রয়োজন মেটাবে, আঁশ জাতীয় খাবারের ফলে হজমে সুবিধা হবে এবং হাড়ের গঠন সুন্দর হবে। অর্থাৎ সঠিক খাদ্য প্রণালী বেছে নিতে পারলে আপনার দেহ খাবার থেকে প্রয়োজনমতো ভিটামিন আহরণ করে ঠিক জায়গাগুলোতে পৌঁছে দেবে।’

উদ্ভিদ কেন্দ্রিক খাদ্য প্রণালী যেমন শাকসবজি, ফলমূল বা শস্য, দেহে ভিটামিন প্রোটিন এবং ফ্যাটের ভারসাম্য বজায় রাখে। ইংল্যান্ডের একজন রেজিস্টার্ড ডায়াটেশিয়ান নিকোলা হোয়াইটহেড বিজনেস ইনসাইডারকে বলেন, ‘ভিটামিন প্রোটিন এবং ফ্যাটের ভারসাম্য ঠিক থাকলে আপনি সারাদিন উৎসাহ উদ্দীপনাময় কর্মশক্তিতে ভরপুর থাকতে পারবেন, এই ভারসাম্য ঠিক থাকলে আলাদা করে শক্তি বৃদ্ধির জন্য অতিরিক্ত খাদ্য গ্রহণ করার প্রয়োজন নেই।’

হোয়াইটহেড বলেন, ‘আপনাকে অবশ্যই খাবারের ভারসাম্য বজায় রাখতে হবে, আপনার রক্ত সঞ্চালন ঠিক রাখার জন্য আঁশ জাতীয় শাকসবজি এবং ভিটামিন মিনারেল সমৃদ্ধ শস্য জাতীয় খাবার গ্রহণে মনযোগী হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *